• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৬তম জন্মদিন আজ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২২ এপ্রিল ২০২২, ০২:০৫

রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৬তম জন্মদিন আজ

রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৬তম জন্মদিন আজ। তার জন্মদিন উপলক্ষ্যে বৃহস্পতিবার (২১ এপ্রিল) আকাশে ফাঁকা গুলি ছুড়ে তাকে সম্মাননা জানানো হবে। এবার খুব বেশি ধুমধাম করে তার জন্মদিন পালন হচ্ছে না। খুব সীমিত পরিসরেই হবে সব আয়োজন।

রানির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ এবং রাজতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে নানা ধরনের গুঞ্জন তৈরি হওয়ায় রাজপরিবারের এ বছরটি বেশ ঝামেলার মধ্যেই গেছে। রাজধানীর হাইড পার্ক এবং টাওয়ার অব লন্ডন থেকেও ফাঁকা গুলি ছুড়ে রানিকে সম্মাননা জানানো হবে।

ব্রিটেনের সিংহাসনে অনেক রানি এসেছেন। তবে সবচেয়ে বেশি সময় ধরে আছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সিংহাসনের অধিকার পাওয়ার পর ৭০ বছর পার করছেন তিনি।

তার আগে কোনো ব্রিটিশ শাসকেরই টানা সাত দশক সিংহাসনে থাকার ইতিহাস নেই। রানির পর সিংহাসনের দাবিদারদের মধ্যে রয়েছেন তার ছেলে প্রিন্স চার্লস, নাতি প্রিন্স উইলিয়ামসহ আরও অনেকে।

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ১৯২৬ সালের ২১ এপ্রিল। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসন লাভ করেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জ ১৯৩৭ সালে ব্রিটেনের রাজা হন। এলিজাবেথ ছিলেন তখন ব্রিটিশ সিংহাসনের একমাত্র উত্তরাধিকারী। ১৬ বছর বয়সে তিনি প্রথম জনসম্মুখে আসেন। ১৮ বছর বয়সে সামরিক বাহিনীতে প্রশিক্ষণের জন্য যোগদান করেন তিনি। ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসে ব্রিটিশ রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর এলিজাবেথ সিংহাসনে বসেন।

সে সময় ব্রিটেনের শাসক কিন্তু দ্বিতীয় এলিজাবেথের হওয়ার কথা ছিল না। সিংহাসনের উত্তরাধিকারী হিসেবে তার অবস্থান ছিল চাচা অষ্টম এডওয়ার্ড এবং বাবা ষষ্ঠ জর্জের পরে। তবে বিপত্নীক নারী ওয়েলিস সিম্পসনকে বিয়ে করার কারণে ১৯৩৬ সালে সিংহাসন ত্যাগ করেন অষ্টম এডওয়ার্ড। অতঃপর তার স্থলাভিষিক্ত হন এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জ। সে হিসেবে বলা যায়, ষষ্ঠ জর্জ ছিলেন ব্রিটেনের শেষ পুরুষ শাসক।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top