• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ব্রিটিশ পার্লামেন্টে সভাপতিত্ব করলেন প্রিন্স চার্লস

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১২ মে ২০২২, ০৩:৪৯

ব্রিটিশ পার্লামেন্টে সভাপতিত্ব করলেন প্রিন্স চার্লস

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স ৯৬ বছর। প্রায় হাঁটাচলা করতে সমস্যা হচ্ছে তার। বাকিংহাম প্যালেস থেকে জানানো হয়েছে, রানির ‘এপিসোডিক মোবিলিটি প্রবলেম’ হয়েছে, যার কারণে চলাফেরা করতে অসুবিধা হয়। তাই রানির পরিবর্তে মঙ্গলবার (১০ মে) ৭৩ বছর বয়সি প্রিন্স চার্লস পার্লামেন্টে এবার সভাপতিত্ব করেন। সরকারের তরফে ৩৮টি বিল পেশ করেন তিনি।

রানি দ্বিতীয় এলিজাবেথের ছেলে এবং উত্তরাধিকারী, প্রিন্স চার্লস, একটি সংক্ষিপ্ত বক্তৃতাও পড়েন। সরকারের তরফে তিনি বলেন, ‘সরকার অর্থনীতিকে আরও সুদৃঢ় করবে, আর্থিক বৃদ্ধি নিশ্চিত করবে, উচ্চ-দক্ষতার ও উচ্চ-আয়ের চাকরির সুযোগ তৈরি করবে।’

রানি দ্বিতীয় এলিজাবেথ তার ৭০ বছরের শাসনে এর আগে মাত্র দু’বার পার্লামেন্টের এই অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। ১৯৫৯ ও ১৯৬৩ সালে, যখন তিনি অন্তঃসত্ত্বা ছিলেন। কিন্তু এবার তিনি স্বাস্থ্যের কারণে পার্লামেন্টে উপস্থিত থাকতে পারেননি।

প্রথা অনুযায়ী, রাজা বা রানি বাকিংহাম প্যালেস থেকে ঘোড়ার গাড়িতে শোভাযাত্রা নিয়ে পার্লামেন্টে প্রবেশ করেন। এ বছর প্রিন্স চার্লস গাড়িতে করে পার্লামেন্টে যান। তার মাথায় রাজমুকুটও ছিল না। রাজমুকুট চেয়ারে রাখা ছিল। অবশ্য রাজমুকুটের ওজন বেশি বলে রানিও কয়েক বছর তা পরেননি। প্রিন্স চার্লসের সঙ্গে ছিলেন তার স্ত্রী ক্যামিলা ও ছেলে প্রিন্স উইলিয়ামও।

সূত্র: ডয়েচে ভেলে

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top