• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইউক্রেন যুদ্ধে ৩৫৮ শিশু নিহত

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ০৩:৫৫

ইউক্রেন যুদ্ধে ৩৫৮ শিশু নিহত

ইউক্রেনে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত প্রায় ৩৫৮ শিশু নিহত। আহত হয়েছে আরও ৬৮৪ জনের বেশি শিশু। কিয়েভের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত শিশুসহ বহু বেসামরিক প্রাণ হারিয়েছে। খবর আল জাজিরার।

প্রসিকিউটরের কার্যালয় থেকে এ বিষয়টি উল্লেখ করা হয়েছে যে, হতাহতের এই সংখ্যাই চূড়ান্ত কারণ। কারণ সংঘাতপূর্ণ এলাকা থেকে সঠিক তথ্য সংগ্রহ করা সম্ভব হচ্ছে না।

ইউক্রেনে এখন পর্যন্ত ২ হাজার ১৮৮টি শিক্ষা প্রতিষ্ঠান রাশিয়ার গোলাবারুদের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২২১টি শিক্ষা প্রতিষ্ঠান ধ্বংস হয়ে গেছে বলেও প্রসিকিউটরের কার্যালয় থেকে নিশ্চিত করা হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি প্রতিনিধি দল ইউক্রেনে পৌঁছেছে শনিবার (২৩ জুলাই)। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকও করেছেন তারা। এসময় ইউক্রেনের প্রেসিডেন্টকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতিও দেন মার্কিন প্রতিনিধি দলের সদস্যরা।

মার্কিন এই প্রতিনিধি দলে রয়েছেন হাউজ আর্মড সার্ভিসেস কমিটির চেয়ার অ্যডাম স্মিথ। ইউক্রেন সফরে যাওয়া মার্কিন শীর্ষ নেতাদের মধ্যে সর্বশেষ তিনি সেখানে গেলেন। অপরদিকে পূর্বাঞ্চলীয় ডনবাসে রাশিয়ার হামলায় দুই মার্কিন নাগরিক নিহত হওয়ার খবর জানা গেলো।

ইউক্রেনে প্রায় পাঁচ মাস ধরে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। ইউক্রেনকে নিরস্ত্র করতে ও পশ্চিমাদের দ্বারা উস্কে দেওয়া রুশ-বিরোধী জাতীয়তাবাদ থেকে মুক্তি দেওয়ার জন্য একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করছে মস্কো। কিয়েভ ও পশ্চিমারা বলছে, রাশিয়া বিনা প্ররোচনায় যুদ্ধ শুরু করেছে।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top