• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সৌদি ও আমিরাতে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রি করছে যুক্তরাষ্ট্র

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৪ আগষ্ট ২০২২, ১০:৪৯

সৌদি ও আমিরাতে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রি করছে যুক্তরাষ্ট্র

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে ৫০০ কোটি ডলারের বেশি মূল্যের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে।

সৌদি আরবে দুই দেশের নেতার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকের দুই সপ্তাহের মাথায় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রির এ ঘোষণা দেওয়া হলো। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে, সৌদি আরব তাদের কাছ থেকে ৩০০ প্যাট্রিয়ট এমআইএম-১০৪ই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনবে। এ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে হামলার চেষ্টাকারী বিমানসহ দীর্ঘ পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা যাবে। যুক্তরাষ্ট্র থেকে ক্ষেপণাস্ত্র, এগুলোর পরিচালনায় ব্যবহৃত যন্ত্রপাতি, প্রশিক্ষণ এবং খুচরা যন্ত্রাংশ কেনা বাবদ ৩০৫ কোটি ডলার খরচ করতে হবে দেশটিকে। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সম্প্রতি সৌদি আরবকে রকেট হামলার হুমকি দিয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়, সৌদি আরব যে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে যাচ্ছে, তা দিয়ে হুতি বিদ্রোহীদের চালানো ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা ঠেকিয়ে দেওয়া যাবে। আলাদা করে সংযুক্ত আরব আমিরাতের কাছে ২২৫ কোটি ডলার মূল্যের থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রি করবে যুক্তরাষ্ট্র।

সংযুক্ত আরব আমিরাতকে লক্ষ্য করেও সম্প্রতি হুতি বিদ্রোহীরা রকেট হামলা চালিয়েছিল। তবে দেশটিতে মার্কিন সেনাবাহিনী পরিচালিত প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে এটি প্রতিহত করা হয়। মার্কিন প্রতিরক্ষা দপ্তর বলেছে, প্রস্তাবিত জিনিসগুলো কেনার মধ্য দিয়ে অঞ্চলটিতে বর্তমান ও ভবিষ্যৎ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের হুমকি মোকাবিলায় আমিরাতের সক্ষমতা বাড়বে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top