• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


লঙ্কান প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে আইএমএফ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৫ আগষ্ট ২০২২, ০৪:১৩

লঙ্কান প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে আইএমএফ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি দল শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে। মূলত ঋণ সহায়তা চূড়ান্ত করতেই তাদের মধ্যে আলোচনা হবে। তাছাড়া ২৯ বিলিয়ন ডলার ঋণের পুনর্গঠনের বিষয়টিও বৈঠকে গুরুত্ব পাবে। গত ৭০ বছরের মধ্যে অর্থনৈতিকভাবে সবচেয়ে খারাপ অবস্থায় পড়েছে দেশটি। বুধবার (২৪ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আইএমএফের দলটি এরই মধ্যে দ্বীপ রাষ্ট্রটিতে পৌঁছেছে। গত তিন মাসের মধ্যে দেশটিতে আইএমএফের এটি দ্বিতীয় সফর। সংকটে পড়ার পর থেকেই দাতা সংস্থাটির কাছ থেকে অর্থ সহায়তা চেয়ে আসছে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ।

আইএমএফ দলটি রাষ্ট্রপতি ও অর্থ মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দলের সঙ্গে বুধবারই দেখা করবে। রাষ্ট্রপতির কার্যালয়ের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

দলটি শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ও আর্থিক ও আইনি উপদেষ্টা ল্যাজার্ডস-ক্লিফোর্ড চান্সের প্রতিনিধিসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবে।

করোনা মহামারি শুরু হওয়ার পরই শ্রীলঙ্কা তীব্র অর্থনৈতিক সংকটে পড়ে। গত কয়েক দশকের মধ্যে দেশটি এমন সংকট দেখেনি। এমন পরিস্থিতিতে সেখানে সরকার বিরোধী আন্দোলন জোরদার হয়। ব্যাপক বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন গোতাবায়া রাজাপাকাসে। তার পদত্যাগের পর শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন রনিল বিক্রমাসিংহে।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top