• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে অন্তত ২০ জান্তাসেনা নিহত

রায়হান রাজীব | প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২, ০৫:৪৫

মিয়ানমারে সংঘর্ষ

মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে জান্তা বাহিনীর গত দুদিনে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন জান্তা সৈন্য ও সরকারপন্থী মিলিশিয়া সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে পিপলস ডিফেন্স ফোর্স। এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতী।

ইরাবতীর প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার দেশটির বাগো, মেন্দালে, তানিনথারি অঞ্চলসহ চিন, কায়াহ ও কারেন রাজ্যে জান্তা বাহিনীদের ক্যাম্প লক্ষ্য করে দফায় দফায় বোমা হামলা ও মাইন বিস্ফোরণ চালায় পিপলস ডিফেন্স ফোর্সসহ আরও কয়েকটি সশস্ত্র গোষ্ঠী। এসব হামলায় বেশ কয়েকজন মিয়ানমার সেনা হতাহত হয়েছেন বলে দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠীগুলো।

এদিকে, প্রতিবেদনে বলা হয়েছে, গত দুদিনে মিয়ানমার সেনাদের হামলায় সশস্ত্র গোষ্ঠীর চার সদস্য ও শিশুসহ অন্তত ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এরআগে, বুধবার মিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে জান্তা বাহিনীর অন্তত ৪০জনের বেশি সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছিলো দেশটির সশস্ত্র গোষ্ঠী পিপলস ডিফেন্স ফোর্স-পিডিএফ।

মিয়ানমারে বেসামরিক নাগরিকদের ওপর জান্তা বাহিনীর নির্বিচার অত্যাচার নির্যাতনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে সশস্ত্র গোষ্ঠীগুলো। দিন যত যাচ্ছে, ততই তীব্র হচ্ছে লড়াই।

এদিকে, মিয়ানমারের আর্থ-সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির দিন দিন অবনতি হওয়ায় দেশটির তরুণ প্রজন্ম ও শিক্ষিত শ্রেণির অনেকে উন্নত ভবিষ্যতের আশায় বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছেন। এতে, দেশটি মেধাশূন্য হয়ে পড়ছে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top