• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইরানে সরকার-বিরোধী বিক্ষোভের দায়ে একজনের ফাঁসি কার্যকর

রায়হান রাজীব | প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ০৬:৩৯

ইরানে বিক্ষোভ চরমে

ইরানে সরকারবিরোধী বিক্ষোভে জড়িত থাকায় প্রকাশ্যে আরও একজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। মজিদ রেজা রাহনাভার্ড নামে ওই ব্যক্তিকে মাশহাদ শহরে ফাঁসি দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিচার বিভাগের বার্তা সংস্থা মিজান।

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর দুই সদস্যকে ছুরিকাঘাত ও হত্যার দায়ে মজিদ রেজা রাহনাভার্ডকে দোষী সাব্যস্ত করা হয়েছে। এরআগে, বিক্ষোভের সঙ্গে যুক্ত থাকায় বৃহস্পতিবার প্রথম ব্যক্তির ফাঁসি কার্যকর করেছিল ইরান। তার নাম ছিল মোহসেন শেখারি।

পশ্চিমা দেশগুলো এ ঘটনার নিন্দা জানিয়েছে। আজ ইরানের পরিস্থিতি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক করার কথা। সেখানে ইরানের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে।

এরআগে, ১ নভেম্বর তেহরানের বিপ্লবী আদালত তাকে ধর্মবিরোধী যুদ্ধে দোষী সাব্যস্ত করে। পরে তিনি এর বিরুদ্ধে আপিল করলে ২০ নভেম্বর সর্বোচ্চ আদালত ওই রায় বহাল রাখে। ইরানের শরিয়া আইনে এই অপরাধের শাস্তি মৃত্যুদণ্ড৷

গত ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি-পুলিশের হাতে আটক হওয়ার পর মাহসা আমিনি নামে এক কুর্দি তরুণীর মৃত্যুর পর থেকে দেশটিতে বিক্ষোভ চলছে। দেশজুড়ে এ বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে কমপক্ষে ৪৭৫ জন নিহত ও ১৮ হাজারের বেশি আটক হয়েছে বলে দাবি করেছে হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্টস ইন ইরান। ১৯৭৯ সালের বিপ্লবের পর ইরানে সংঘটিত বড় বিক্ষোভগুলোর মধ্যে এটি একটি বলে ধরা হচ্ছে। তেহরান থেকে শুরু হওয়া সে বিক্ষোভ এখন ইরানের ৩১ প্রদেশের প্রায় ১৬০ শহরে ছড়িয়ে পড়েছে।

দেশটির খবরে বলা হয়েছে, অনেক স্থানে বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে। বিক্ষোভকারীদের ছুরিকাঘাত ও হামলায় নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারিয়েছেন।

বিক্ষোভের সঙ্গে জড়িত থাকার দায়ে ইরানের বিপ্লবী আদালত ১০ জনের মৃত্যুদণ্ড দিয়েছে। তবে দণ্ডপ্রাপ্ত আসামিদের পরিচয় প্রকাশ করা হয়নি। আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, গত সেপ্টেম্বর থেকে চলা আন্দোলনে নিরাপত্তা বাহিনীর হাতে প্রায় ৪০০ মানুষ নিহত হন। তবে সরকারের, নিহতের সংখ্যাটা প্রায় ৩০০ হবে।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top