• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ধূমপানমুক্ত রাখতে নিউজিল্যান্ডে নতুন আইন পাস  

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২, ০০:৪৬

ধূমপানমুক্ত রাখতে নিউজিল্যান্ডে নতুন আইন পাস  

নিউজিল্যান্ড ধূমপানমুক্ত দেশ গড়ার মহাপরিকল্পনা হাতে নিয়েছে। বলা হচ্ছে, এটি বাস্তবায়িত হলে আগামী কয়েক দশকের মধ্যে দেশে আর ধূমপায়ী থাকবে না।

মঙ্গলবার (১৩ নভেম্বর) দেশটির পার্লামেন্টে ‘ধূমপানমুক্ত পরিবেশ’ আইস পাস হয়। আগামী বছর থেকে নিউজিল্যান্ডে এই নতুন আইন কার্যকর হবে।

এই আইন অনুযায়ী, ২০০৮ সালের পরে জন্ম নেওয়া কেউ সিগারেট বা তামাকজাত দ্রব্য কিনতে পারবে না। ফলে প্রতি বছর সিগারেট বা তামাকজাত পণ্য কিনতে সক্ষম লোকের সংখ্যা কমতে থাকবে। আর এমন চলতে থাকলে ২০৫০ সালের মধ্যে ৪০ বছর বয়সীরা সিগারেট কেনার জন্য কম বয়সী থাকবে।

নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডা. আয়েশা ভেরাল বিলটি পার্লামেন্টে উত্থাপন করেছেন। তিনি বলেন, ধূমপানমুক্ত ভবিষ্যৎ গড়ার জন্যই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

আয়েশা আরো বলেন, এই আইন কার্যকর হলে ‘হাজার হাজার মানুষ দীর্ঘজীবী হবে, স্বাস্থ্যকর জীবনযাপন করবে এবং স্বাস্থ্যব্যবস্থায় ধূমপানের কারণে সৃষ্ট রোগের চিকিৎসার ৩ দশমিক ২ বিলিয়ন ডলার খরচের প্রয়োজন হবে না।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top