• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দূরপাল্লার মার্কিন বোমা পাচ্ছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:২৮

সংগৃহীত

প্রথমবারের মতো ইউক্রেনকে দূরপাল্লার রকেট দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ২০০ কোটি ডলার মূল্যের নতুন সামরিক সহযোগিতার আওতায় এই অস্ত্র দিতে পারে বাইডেন প্রশাসন। দুই মার্কিন কর্মকর্তার বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ২০০ কোটি ডলার সহযোগিতার মধ্যে ১৭০ কোটির বেশি অর্থ আসবে ইউক্রেন নিরাপত্তা সহযোগিতা উদ্যোগ থেকে। এই তহবিল থেকে সহযোগিতা দেওয়ার ফলে মার্কিন মজুত থেকে অস্ত্র না দিয়ে বিভিন্ন কোম্পানির কাছ থেকে অস্ত্র কিনে ইউক্রেনকে দিতে পারবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

আরও পড়ুন: বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

খবরে বলা হয়েছে, এই তহবিলের অর্থ দিয়ে মার্কিন অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং-এর কাছ থেকে গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব (জিএলএসডিবি) দেওয়া হতে পারে ইউক্রেনকে। এটি ৯৪ মাইল (১৫০ কিলোমিটার) দূরে আঘাত করতে সক্ষম। তবে ইউক্রেনের পক্ষ থেকে অত্যাধুনিক মার্কিন এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের অনুরাধ থাকলেও তা দিতে অস্বীকৃতি জানিয়েছে বাইডেন প্রশাসন। এসব ক্ষেপণাস্ত্রের পাল্লা ১৮৫ মাইল (২৯৭ কিলোমিটার)। যা দিয়ে ইউক্রেন রুশ ভূখণ্ডে হামলা চালাতে পারবে।

জিএলএসডিবি যৌথভাবে নির্মাণ করেছে সাব এবি ও বোয়িং। এতে এম২৬ রকেট মোটরের সঙ্গে জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম্ব (এসডিবি) রয়েছে। এগুলো জিপিএস নিয়ন্ত্রিত এবং কিছু ইলেক্ট্রনিক জ্যামিং এড়াতে সক্ষম। ব্যবহার করা যাবে যেকোনও পরিস্থিতিতে।

নতুন এই সহযোগিতার আওতায় হক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার বেশ কিছু সরঞ্জাম, কাউন্টার ড্রোন সিস্টেম, কাউন্টার আর্টিলারি ও আকাশে নজরদারির রাডার, যোগাযোগ সরঞ্জাম, পিইউএমএ ড্রোন এবং প্যাট্রিয়ট ও ব্র্যাডলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং ট্যাংক বিধ্বংসী জ্যাভেলিনের আনুসাঙ্গিক যন্ত্রাংশ থাকবে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top