• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পাকিস্তানে তুষার ধসে ১১ মৃত্যু

শাকিল খান | প্রকাশিত: ২৮ মে ২০২৩, ২০:২১

ছবি: সংগৃহীত

পাকিস্তানের উত্তরাঞ্চলে তুষার ধসে চার বছর বয়সী একটি শিশুসহ একটি যাযাবর সম্প্রদায়ের অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। এতে আরও ২৫ জন আহত হয়েছেন।

শনিবার (২৭ মে) সকালে পাকিস্তান শাসিত কাশ্মীরের সঙ্গে আজাদ কাশ্মীরকে সংযোগকারী গিরিপথে তুষারধসের এ ঘটনা ঘটে।

জানা যায়, বৈরী আবহাওয়ার কারণে দুর্ঘটনাস্থলে পৌঁছানো এবং উদ্ধার তৎপরতা পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে। উদ্ধারকারী দল ঘটনাস্থলে বরফের নিচে চাপা ব্যক্তিদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছে। সেনাবাহিনীর হেলিকপ্টার এবং চিকিৎসকদের একটি দল, অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী দলও ঘটনাস্থলে পৌঁছেছে। বরফের নিচে আটকে পড়া লোকজনকে উদ্ধারের চেষ্টা চলছে।

দুর্ঘটনা প্রসঙ্গে উদ্ধার কর্মকর্তা সুবাহ খান জানান, কাশ্মীর থেকে ফিরে আসা প্রায় ৩৫ জনের একটি যাযাবরের দল সেখানকার এক গিরিখাতের কাছে শিবির স্থাপন করেছিল। পরে শনিবার ভোরের দিকে তুষারধসের কারণে ওই দলের প্রায় ১১ জনের মৃত্যু হয়।

পুলিশ জানায়, যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে চারজন নারী ও চার বছর বয়সী একটি শিশু রয়েছে। এই তুষারধসের ঘটনায় তাদের প্রায় ১৫টি গবাদি পশুও মারা গেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এসব মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। জলবায়ু পরিবর্তনের কারণে পাকিস্তানে তুষার ধসের মতো ঘটনা বেড়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top