• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নোভা কাখোভকা বাঁধ ধ্বংস নিয়ে যা বললেন পুতিন

পুতিন-জেলেনস্কিকে কী প্রস্তাব দিলেন এরদোয়ান

রাজিউর রেহমান | প্রকাশিত: ৮ জুন ২০২৩, ২৩:৪৭

ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান রুশ নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের খেরসনের নোভা কাখোভকা জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধ ধ্বংসের তদন্তের জন্য একটি আন্তর্জাতিক কমিশন গঠনের প্রস্তাব করেছেন।

বাঁধে হামলার পর তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলে এই প্রস্তাব দিয়েছেন। ৭ জুন, বুধবার তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় এই তথ্য জানিয়েছে।

মস্কো এবং কিয়েভ জলবিদ্যুৎ বাঁধে হামলার জন্য একে অপরকে দোষারোপ করেছে। ৬ জুন, মঙ্গলবার ভোরে একটি বিস্ফোরণের পর বড় আকারের এই বাঁধটি ভেঙ্গে যায়। এর ফলে বিশাল এলাকা বন্যায় প্লাবিত হয়।

তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোয়ান ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে বলেছেন, কাখোভকা বাঁধে বিস্ফোরণের বিস্তারিত তদন্তের জন্য যুদ্ধরত পক্ষ, জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের বিশেষজ্ঞদের অংশগ্রহণে একটি কমিশন গঠন করা যেতে পারে।

এরপর এরদোয়ান তার রুশ প্রতিপক্ষ ভ্লাদিমির পুতিনের কাছে ফোন করেন। তিনি বলেছেন, রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে ফ্রন্টলাইনে ধ্বংসযজ্ঞের একটি ব্যাপক তদন্ত প্রয়োজন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, নোভা কাখোভকা বাঁধে বিস্ফোরণ ঘটানো একটি বর্বর কাজ। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে টেলিফোন আলাপে পুতিন এ মন্তব্য করেন।

এরদোয়ানের সঙ্গে টেলিফোন আলাপে বিষয়টি নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, পশ্চিমা অভিভাবকদের পরামর্শে ইউক্রেন কর্তৃপক্ষ শত্রুতা বাড়িয়ে চলেছে। তারা যুদ্ধাপরাধ সংঘটিত করছে, প্রকাশ্যে সন্ত্রাসী পদ্ধতি অবলম্বন করছে। 

তিনি আরও বলেন, ইউক্রেন রাশিয়ার ভূমিতে অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড সংঘটিত করছে। এ সময় রুশ প্রেসিডেন্ট বলেন, এটা তাদের বর্বর কর্মকাণ্ডের উজ্জ্বল দৃষ্টান্ত।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top