• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রসায়নে নোবেল পেলেন যুক্তরাষ্ট্র ও ডেনমার্কের ৩ বিজ্ঞানী

রায়হান রাজীব | প্রকাশিত: ৪ অক্টোবর ২০২৩, ১৭:০৮

ছবি: সংগৃহীত

রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী। বুধবার (৪ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে তাদের নাম ঘোষণা করে। তারা হলেন, মোঙ্গি বাওয়েন্ডি, লুই ব্রুস ও অ্যালেক্সি ইয়াকিমভ। কোয়ান্টাম বিন্দু আবিষ্কার ও সংশ্লেষণের জন্য এই তিন বিজ্ঞানী নোবেল পেলেন।

নোবেল কমিটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বলছে, একে অন্যের থেকে স্বাধীনভাবে, একিমভ ও ব্রুস কোয়ান্টাম বিন্দু তৈরি করতে সফল হন, আর বাওয়েন্ডি রাসায়নিক উৎপাদনে বিপ্লব ঘটান।

এই সময়ে কোয়ান্টাম বিন্দু কিউএলইডি প্রযুক্তির ওপর ভিত্তি করে তৈরি কম্পিউটার ও টেলিভিশন মনিটরকে আলোকিত করে থাকে। এসব বিন্দু কিছু এলইডি বাতির আলোতেও সূক্ষ্মতা যোগ করে। জৈব রসায়নবিদ ও চিকিৎসকেরা জৈব টিস্যু ম্যাপিংয়ে এগুলো ব্যবহার করেন।

বাওয়েন্ডি ১৯৬১ সালে প্যারিসে জন্মগ্রহণ করেন। ১৯৮৮ সালে ইউনিভার্সিটি অব শিকাগো থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি মাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক তিনি।

লুই ব্রুসের জন্ম ১৯৪৩ সালে যুক্তরাষ্ট্রে। ১৯৬৯ সালে কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তিনি।

অ্যালেক্সি একিমভ ১৯৪৫ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে তিনি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের আইওফে ফিজিক্যাল টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে পিএইচডি অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের নিউইউর্কের ন্যানো ক্রিস্টাল টেকনোলজি ইনকরপোরেশনের সাবেক প্রধান বিজ্ঞানী।

২০২২ সালে রসায়নে নোবেল বিজয়ী হন যুক্তরাষ্ট্রের ক্যারোলিন আর. বেরতোজ্জি, ডেনমার্কের মর্টেন মেলডাল এবং যুক্তরাষ্ট্রের কে. ব্যারি শার্পলেস। ক্লিক কেমিস্ট্রি অ্যান্ড বায়োঅর্থগোনাল কেমিস্ট্রির উন্নয়নে বিশেষ অবদান রাখায় তাদের এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। এর আগে ২০০১ সালেও রসায়নে নোবেল জেতেন কে. ব্যারি শার্পলেস।

আগের দিন মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান তিন বিজ্ঞানী। পরমাণু ও অণুর ভেতরে ইলেকট্রনের জগৎ নিয়ে পরীক্ষার জন্য তাদের এই পুরস্কার প্রদান করা হয়।

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। এবারো তার ব্যতিক্রম হয়নি। এবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় সোমবার (২ অক্টোবর) থেকে।

চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী হিসেবে অবদান রাখায় পুরস্কারটি জিতছেন কাতালিন ক্যারিকো ও ড্র ওয়াইজম্যান। কোভিড-১৯-এর বিরুদ্ধে এমআরএনএ টিকার বিকাশে সহায়ক নিউক্লিওসাইড বেস পরিবর্তন আবিষ্কারে এই পুরস্কার পেলেন তারা। কাতালিন ক্যারিকো হাঙ্গেরিয়ান-মার্কিন বিজ্ঞানী এবং ড্র ওয়াইজম্যান মার্কিন চিকিৎসক ও বিজ্ঞানী। ৬ অক্টোবর সাহিত্যে অবদান রাখায় ঘোষণা করা হবে নোবেলজয়ীর নাম। ৬ অক্টোবর শান্তিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হবে।

নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়। চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে দেওয়া হয়।

সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর ৫ বছর পর ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়। পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৯ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এই পুরস্কার দেওয়া শুরু করে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top