• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


যুদ্ধবিরোধী অবস্থান নেওয়ায় ইসরায়েলে বামপন্থী এমপি বরখাস্ত

রায়হান রাজীব | প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২৩, ১৪:৫২

ছবি: সংগৃহীত

গাজায় যুদ্ধ নিয়ে ইসরায়েলবিরোধী বক্তব্য দেওয়ায় বামপন্থী এক এমপিকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের নজিরবিহীন হামলার পর যুদ্ধবিরোধী অবস্থান নেওয়ায় ইসরায়েলের এক এমপিকে বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকৃত ওই এমপির নাম ওফার ক্যাসিফ।

এক সাক্ষাৎকারে ক্যাসিফ অভিযোগ করেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় এমন একটি পরিকল্পনা কার্যকর করতে চাইছেন, যা ইউরোপে ইহুদিদের বিরুদ্ধে নাৎসিদের নেওয়া ‘চূড়ান্ত সমাধান’-এর সমতুল্য।

আলাদা সাক্ষাৎকারে ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ৪০০ মানুষ নিহত হওয়ার প্রসঙ্গ টেনে ক্যাসিফ বিদেশি সংবাদমাধ্যমকে বলেন, ‘ইসরায়েলই এই সহিংসতা চেয়েছিল।’ জেরুজালেম পোস্টে দেওয়া এক প্রতিবেদনে বলা হয়, ক্যাসিফকে ৪৫ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে।

আল জাজিরা বলছে, হামাসের নজিরবিহীন ওই হামলার পর ইসরায়েল বিরোধী হিসেবে বিবেচিত বিবৃতি দেওয়ার অভিযোগে বামপন্থি সংসদ সদস্য ওফার ক্যাসিফকে বরখাস্ত করার পক্ষে ভোট দিয়েছে ইসরায়েলি পার্লামেন্টের এথিকস প্যানেল বা নীতিশাস্ত্র প্যানেল।

মূলত ক্যাসিফ একটি সাক্ষাৎকারে গাজায় বিশেষ একটি পরিকল্পনা বাস্তবায়নের জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারকে অভিযুক্ত করেন। আর এই পরিকল্পনাকে তিনি ইউরোপে ইহুদিদের বিরুদ্ধে নাৎসিদের ‘চূড়ান্ত নিধনযজ্ঞের’ সঙ্গে তুলনা করেন।

পৃথকভাবে হামাসের বিস্ময়কর হামলার কথা উল্লেখ করে ওফার ক্যাসিফ বলেন, ইসরায়েল নিজেই এই সহিংসতা চেয়েছিল। ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট অনুসারে, রাজনৈতিক দল হাদাশের প্রতিনিধিত্বকারী ক্যাসিফকে ৪৫ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে। অবশ্য বরখাস্ত হওয়ার পরও দমে যাননি ইরায়েলের এই সংসদ সদস্য, এমনকি ইসরায়েলি পার্লামেন্ট নেসেটের সমালোচনা করতেও পিছপা হননি তিনি।

সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে ক্যাসিফ নেসেটের সিদ্ধান্তকে ‘রাজনৈতিক মত প্রকাশের স্বাধীনতার কফিনে আরেকটি পেরেক’ ঠুকে দেওয়া বলে অভিহিত করেছেন।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top