• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইসরায়েল-হামাস সংঘাতে ২২ সাংবাদিক নিহত

রায়হান রাজীব | প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩, ১৫:৩৩

ছবি: সংগৃহীত

ইসরায়েল ও হামাসের মধ্যে দুই সপ্তাহ ধরে চলা যুদ্ধে ২২ সাংবাদিকের প্রাণ গেছে বলে জানিয়েছে ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’-সিপিজে। এর মধ্যে ফিলিস্তিনের ১৮ জন, ইসরায়েলের তিনজন এবং লেবাননের একজন সাংবাদিক রয়েছেন।

সংগঠনটি জানিয়েছে, নিহতদের মধ্যে ১৮ জন ফিলিস্তিনি, তিনজন ইসরায়েলি ও একজন লেবাননের নাগরিক রয়েছেন। সংঘাতের কারণে এ পর্যন্ত আট সাংবাদিক আহত হয়েছেন। তিনজন হয় নিখোঁজ অথবা আটক হয়েছেন।

সিজেপির তথ্য মতে, তাদের মধ্যে ১৫ জন ইসরায়েলি বিমান হামলায় প্রাণ হারিয়েছেন। দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলায় নিহত হয়েছেন দু’জন। যুদ্ধের মধ্যে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে থাকেন। এ সময় বেসামরিক ব্যক্তি ও সাংবাদিকদের প্রতি আক্রমণ না করার বিষয়ে জোর দেয় সিপিজে।

এদিকে গাজায় জিম্মি অবস্থায় থাকা মার্কিন নাগরিক জুডিথ রানান ও তার মেয়ে নাতালি রানানকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়, হামাসের হাতে জিম্মি থাকাদের মধ্যে এই দুই নারীই প্রথম যারা মুক্তি পেলেন।

গত শুক্রবার (২০ অক্টোবর) মুক্তি পাওয়ার পর জুডিথ রানান ও তার মেয়ে নাতালি রানান ইসরায়েলে পৌঁছেছেন। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন-নেতানিয়াহুর কার্যালয় এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

হামাসের মুখপাত্র আবু ওবাইদা বলেছেন, কাতারের মধ্যস্থতার প্রচেষ্টার পর মানবিক কারণে দুই মার্কিন নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে। এদিকে দুই জিম্মির মুক্তি নিশ্চিতে কাতার এবং ইসরায়েলের যৌথ প্রচেষ্টাকে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, সব পক্ষের সঙ্গে অনেক দিনের লাগাতার যোগাযোগের পর এই দুই জিম্মির মুক্তি মিলেছে। সব দেশের সব বেসামরিক জিম্মির মুক্তিতে আলোচনা মুখ্য ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। পরে সেখান থেকে বেশ কিছু নাগরিককে বন্দি করে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীটিকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করে ইসরায়েল।

ইসরায়েলে হামলায় এখন পর্যন্ত চার হাজারের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এরমধ্যে এক হাজার ৫২৫ জন শিশু এবং এক হাজারের বেশি নারী। অন্যদিকে, হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top