• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি

ইসরায়েল মুক্তি দিলো ৩৯ জিম্মি, হামাস ২৫

রায়হান রাজীব | প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩, ১০:৫৫

ছবি: সংগৃহীত

চার দিনের যুদ্ধবিরতি চুক্তির ফলে প্রথম ধাপে ১৩ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে সিএনএন। আল-জাজিরা বলছে, ১৩ জিম্মিকে রেডক্রসের কাছে হস্তান্তর করা হয়েছে বলে নিশ্চিত করেছে হামাসের দুটি সূত্র। অপরদিকে দখলদার ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ৩৯ ফিলিস্তিনি। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি ফিলিস্তিনিদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

হামাসের সামরিক শাখার একটি সূত্র জানায়, রেডক্রস জিম্মিদের মিশর সংলগ্ন রাফাহ সীমান্তে নিয়ে যাবে। সেখানে ইসরায়েলি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে।

টাইমস অব ইসরায়েলকে এক ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, মুক্তি পাওয়া জিম্মিদের অ্যাম্বুলেন্সে করে গাজার খান ইউনিস থেকে রাফাহ সীমান্ত ক্রসিংয়ে নিয়ে আসা হচ্ছে। মুক্তি পাওয়া ইসরায়েলিদের পরিবারকে আগে থেকেই জানানো হয়েছে। পরিবারের সদস্যরা এখন হাসপাতালে উপস্থিত হয়েছেন। সেখান থেকেই জিম্মিদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

এদিকে জিম্মি থাই নাগরিকদের মুক্তির বিষয়টি নিশ্চিত করে দেশটির প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিন এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে লিখেছেন, গাজায় আটক ১২ থাই শ্রমিককে হামাস মুক্তি দিয়েছে বলে আমরা নিশ্চিত হতে পেরেছি।

জিম্মিদের স্বজনরা বিবিসিকে জানিয়েছে, তারা এমন কোনো আংশিক চুক্তি চায় না- যেখানে শুধু কিছুসংখ্যক জিম্মিকে মুক্তি দেওয়া হবে। তবে এই ধারাটি অব্যাহত থাকলে ভবিষ্যতে বাকি জিম্মিরা মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।

যুদ্ধবিরতি শুরু হওয়ার পর মিসর থেকে রাফাহ সীমান্ত দিয়ে ত্রাণসামগ্রী নিয়ে ট্রাক ঢুকতে শুরু করেছে। মিসর জানিয়েছে, প্রতিদিন দুশোটি ট্রাক ঢুকবে। এক লাখ ৩০ হাজার টন ডিজেলও নিয়ে যাওয়া হবে। যুদ্ধের আগে দিনে পাঁচশ ট্রাক গাজায় ঢুকত।

তবে শুক্রবারের এই বিরতি সাময়িক বলে জানিয়ে দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং সামরিক প্রধান। সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, একটা লম্বা লড়াইয়ের মাঝে সামান্য বিরতি।

তার বক্তব্য, উত্তর গাজায় আধিপত্য কায়েম করা এই লড়াইয়ের প্রথম পদক্ষেপ বলা যেতে পারে। এখনো অনেক লড়াই বাকি আছে। তিনি জানিয়েছেন, পরবর্তী লড়াইয়ের পরিকল্পনা শুরু হয়েছে। অল্প সময়ের মধ্যেই পরবর্তী ধাপের লড়াই শুরু হবে।

দ্য টাইমস অফ ইসরায়েল পত্রিকায় দেশের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, আরও অন্তত দুই মাস লড়াই চলবে। পত্রিকাটি জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রী দেশের সেনা বাহিনীকে পরবর্তী ধাপের লড়াইয়ের জন্য প্রস্তুতি নিতে বলেছেন। নতুন করে অস্ত্রের জোগান দেওয়ার কথাও বলেছেন।

গত ৭ অক্টোবর ভোরে ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস। ওইদিন ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালিয়ে ২৪০ জনের বেশি ইসরায়েলিকে গাজায় ধরে নিয়ে যায় হামাস। এছাড়া ওইদিন কয়েকশ ইসরায়েলিকে হত্যাও করে তারা। মানবতার দিক বিবেচনা করে তাদের মধ্যে দুই ধাপে ৪ জনকে মুক্তি দিয়েছিল হামাস। এখন মুক্তি দেওয়া হলো আরও ১৩ জনকে। আগামী তিনদিনে হামাসের কাছ থেকে ছাড়া পাবেন আরও ৩৭ ইসরায়েলি।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top