• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


১৭ জিম্মির বিনিময়ে ৩৯ ফিলিস্তিনির মুক্তি

ফারহানা মির্জা | প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩, ০৯:৩৮

ছবি : সংগৃহীত

যুদ্ধবিরতির তৃতীয় দিন গেলো রবিবার ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ১৭ জিম্মিকে মুক্তি দিয়েছে। এদের মধ্যে ১৩ জন ইসরায়েলি এবং চারজন বিদেশি। এদের মধ্যে চার বছরের এক যুক্তরাষ্ট্র বংশোদ্ভূত ইসরায়েলি শিশুও রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শিশুটির মুক্তির তথ্য নিশ্চিত করেছেন। বাইডেন আশা প্রকাশ করে বলেছেন, আমরা চাই যুদ্ধবিরতি অব্যাহত থাকুক। চারদিনের যুদ্ধবিরতি আজ সোমবার শেষ হওয়ার কথাযার মধ্যে গেলো দিনই ৩৯ ফিলিস্তিনিদের ইসরায়েলি কারাগার থেকে মুক্তি দেয়া হয়েছে। ইসরায়েলের কারাগার কর্তৃপক্ষ গতকাল এই তথ্য নিশ্চিত করে। হামাস রেডক্রসের কাছে ১৩ ইসরায়েলিকে হস্তান্তরের পরই তাদের মুক্তি দেওয়া হয়।

গেলক দিন ২৬নভেম্বর হামাস ১৩ ইসরায়েলি এবং চারজন বিদেশিকে রেডক্রসের কাছে হস্তান্তর করার কথা জানিয়েছে। পরে রেডক্রস ইসরায়েলি সামরিক বাহিনী আইডিএফের কাছে তুলে দেয়। ১৩ জন ইসরায়েলির মধ্যে ১২ জনকে সীমান্ত দিয়ে দেশে পাঠানো হয়। অসুস্থ থাকায় একজনকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়। আইডিএফ এবং হামাস উভয় পক্ষই জানিয়েছে যে ৩৯ ফিলিস্তিনিও রবিবার ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গেলো দিন হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে জানান, চার বছরের শিশু আবিগেইল এডান মুক্তি পেয়েছে। দুইদিন আগে সে তার জন্মদিন পালন করেছে। তাকে আমেরিকানদের মতো আমরাও স্বাগত জানাই। তবে প্রেসিডেন্ট বাইডেন এডানের শারীরিক অবস্থা নিয়ে কিছু জানাননি।

এদিকে ইসরায়েলি হামলায় শীর্ষস্থানীয় এক সামরিক কমান্ডারসহ চার নেতা নিহতের কথাও স্বীকার করেছে হামাস।

এর আগে গেলো শুক্রবার যুদ্ধবিরতির প্রথম দিনে ২৪ জিম্মিকে মুক্তি দেয় হামাস। এদের মধ্যে ১৩ জন ইসরায়েলি নারী ও শিশু, ১০ জন থাই ও একজন ফিলিপিনো নাগরিক ছিলেন। বিনিময়ে ৩৯ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয় ইসরায়েল। দ্বিতীয় দিন শনিবার ১৩ ইসরায়েলি ও ৪ থাই জিম্মিসহ মোট ১৭ জনকে মুক্তি দিয়েছে হামাস। বিনিময়ে এদিনও ৩৯ ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দিয়েছে ইসরায়েল। সমঝোতা অনুসারে, চার দিনের যুদ্ধবিরতিতে মোট ৫০ জন জিম্মিকে মুক্তি দেবে হামাস। বিনিময়ে ১৫০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে ইসরায়েল।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top