• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কলেরা থেকে বাঁচতে গিয়ে পানিতে ডুবে ৯০ জনের প্রাণহানি

রায়হান রাজীব | প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৪, ১৫:২৩

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তর উপকূলে ফেরি ডুবে ৯০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। নিহতের মধ্যে অনেক শিশুও রয়েছে।

নিহতরা সবাই কলেরা মহামারী থেকে বাঁচতে মাছ ধরার ছোট নৌকায় করে লুঙ্গা থেকে মোজাম্বিক দ্বীপে যাচ্ছিল। সে সময়ই এই নৌকাডুবির ঘটনা ঘটে। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

নামপুলা প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, মাছ ধরার নৌকাটিতে ১৩০ জন যাত্রী ছিল। তারা নাম্পুলা প্রদেশের একটি দ্বীপে যাওয়ার জন্য নৌকাটিতে উঠেছিল। তাদের মধ্যে পাঁচজনকে উদ্ধার করা হয়েছে।

নামপুলা প্রদেশের সেক্রেটারি অফ স্টেট জেইম নেটো জানান, নৌকাতে অতিরিক্ত যাত্রী নেওয়া হয়েছিল এবং এটি যাত্রী বহনের জন্য অনুপযুক্ত হয়ে পড়েছিল। তাই এক পর্যায়ে নৌকাটি ডুবে যায়।

গত বছরের জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশে কলেরার প্রাদুর্ভাবের কারণে নামপুলা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউনিসেফ জানিয়েছে, কলেরার প্রাদুর্ভাব গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে খারাপভাবে ছড়াচ্ছে। ২০২৩ সালের অক্টোবর থেকে, সরকারি হিসেবে শুধুমাত্র মোজাম্বিকেই ১৩ হাজার ৭০০ জন আক্রান্ত এবং ৩০ জনের মৃত্যুর খবর জানা গেছে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top