• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আবারও নাইজেরিয়ায় শতাধিক শিক্ষার্থীকে অপহরণ

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারী ২০২১, ১৯:১৭

ফাইল ছবি

নাইজেরিয়ায় আবারও একটি স্কুলে হামলা চালিয়ে শতাধিক শিক্ষার্থী-কর্মকর্তাকে অপহরণ করেছে বন্দুকধারীরা। এসময় এক শিক্ষার্থীকে গুলি করে হত্যা করে তারা। দেশটির নাইজার রাজ্যের কাগারা শহরের সরকারি বিজ্ঞান কলেজে গতকাল মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে। 

সংবাদমাধ্যম গার্ডিয়ানের বরাত দিয়ে জানা যায় , হামলাকারীরা স্কুলটির আবাসিক হোস্টেল থেকে শতাধিক শিক্ষার্থী ও বেশ কয়েকজন কর্মকর্তাকে অপহরণ করে। তবে ঠিক কতজনকে অপহরণ করা হয়েছে সেই সংখ্যা এখনও নিশ্চিত নয়। খবরে বলা হয়, অপহরণকারীরা ভারী অস্ত্র নিয়ে সেখানে হামলা চালায়। এ সময় তাদের পরনে সামরিক পোশাক ছিল। তারা ওই শিক্ষার্থীদের নিকটবর্তী একটি জঙ্গলের দিকে নিয়ে যায়। নাইজেরিয়ার উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে অপরাধমূলক কর্মকাণ্ড বেড়েই চলছে। এসব স্থানে প্রায়ই স্থানীয় দস্যুরা মুক্তিপণের জন্য অপহরণের ঘটনা ঘটিয়ে থাকে। নাইজেরিয়ার এসব স্থানের দস্যুরা অর্থ আদায়ের জন্য এমন ঘটনা ঘটিয়ে থাকে, আদর্শিক কারণে নয়। তবে দেশটির নিরাপত্তা বিভাগের কর্মকর্তারা শঙ্কা প্রকাশ করছেন, এসব অপরাধের সঙ্গে জঙ্গিদের প্ররোচনা থাকতে পারে। এক দশক ধরে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে দেশটির সেনাদের সঙ্গে ইসলামপন্থি জঙ্গিদের লড়াই চলমান। এ ঘটনার পর নাম প্রকাশ না করে সরকারি এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, দস্যুরা গত রাতে রাজ্যের কাগারা শহরের সরকারি বিজ্ঞান কলেজে যায় ও শতাধিক শিক্ষার্থী-কর্মকর্তাকে অপহরণ করে।

দুই মাস আগেও দেশটির উত্তর পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কাটসিনায় তিন শতাধিক স্কুলছাত্রকে অপহরণ করা হয়েছিল। পরে সরকার অপহরণকারীদের সঙ্গে সমঝোতায় গিয়ে তাদের মুক্ত করে আনে।

এনএফ৭১/ফামি/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top