• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


'ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে'

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৫ মে ২০২১, ২০:২২

'ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে'

নতুন পাসপোর্টে ইসরায়েলের নাম বাদ দেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেছেন, কোন মহল উদ্দেশ্যমূলকভাবে বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে। দুটো দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক না থাকার কারণে ইসরায়েলে যেতে পারবে না বাংলাদেশিরা।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ইসরায়েলের সঙ্গে বাংলাদেশ কোন ধরনের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করছে না। আগের পাসপোর্টে ইসরায়েলে ভ্রমণের ব্যাপারে নিষেধাজ্ঞার কথা উল্লেখ ছিল। কিন্তু নতুন ই-পাসপোর্টে সেই কথাটি বাদ দেওয়া হয়েছে। ছয় মাস আগে নতুন পদ্ধতির ই-পাসপোর্টে এই পরিবর্তন আনা হয়েছে। কোন মহল উদ্দেশ্যমূলকভাবে বিষয়টিকে নিয়ে নানা আলোচনা চালাচ্ছে।

পাসপোর্ট থেকে ইসরায়েলের নাম বাদ দেওয়া প্রসঙ্গে বাংলাদেশ সরকারের বক্তব্যের যৌক্তিকতা এবং ইসরায়েলের প্রতি বাংলাদেশের অবস্থান নমনীয় হচ্ছে কীনা-এসব প্রশ্নে ব্যাপক আলোচনা চলছে।

বাংলাদেশের পাসপোর্টে এই পরিবর্তনের বিষয়টি এমন সময় জানা গেলো, যখন সারা বিশ্বে ফিলিস্তিনি ইস্যুতে নতুন করে ইসরায়েলের বিরুদ্ধে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে, বাংলাদেশ-সহ বিভিন্ন দেশে ইসরায়েল বিরোধী বিক্ষোভ হয়েছে।

বাংলাদেশের পাসপোর্টে সব সময়েই ইসরায়েলের নাম উল্লেখ করে বলা হতো, এই দেশ ছাড়া আর সব দেশ ভ্রমণের জন্য পাসপোর্টটি বৈধ। কিন্তু বাংলাদেশের নতুন ই-পাসপোর্টে 'ইসরায়েল ব্যতীত' অংশটি বাদ দিয়ে বলা হয়েছে বিশ্বের 'সব দেশের' ক্ষেত্রে এটি বৈধ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিউজটা বের করেছেন এমন সময়, যখন ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে সংঘাতটা হলো। সেটা যখন তুঙ্গে, এই সময় কোন স্বার্থন্বেষীমহল এটা জোরেশোরে তুলে ধরলেন। কবে আমরা এটা করেছি। আর হঠাৎ করে এটা নিউজ হয়ে আসলো।

তিনি আরও বলেছেন, আমাদের পররাষ্ট্রনীতিতে কোন পরিবর্তন নাই। উই ওয়ান্ট টু স্টেট সল্যুশন। প্যালেস্টাইন তার ১৯৬৭ সালের ম্যাপ অনুযায়ী তাদের স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হবে জেরুসালেমকে রাজধানী করে। এটাই আমরা মনে প্রাণে বিশ্বাস করি। এটাই আমরা প্রমোট করি।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top