• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চীনের বিরুদ্ধে দক্ষিণ চীন সাগরে উত্তেজনা ছড়ানোর অভিযোগ যুক্তরাষ্ট্রের

ইন্টারন্যাশনাল ডেস্ক: | প্রকাশিত: ৩০ জানুয়ারী ২০২১, ২১:০৪

যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী

দক্ষিণ চীন সাগরে সামরিক কর্মকান্ড আঞ্চলিক স্থিতিশীলতাকে হুমকিতে ফেলেছে। এমন অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন নৌবাহিনীর জন্য চীনের যুদ্ধ বিমানকে কোন হুমকি মনে করছেনা যুক্তরাষ্ট্র, কিন্তু এর মাধ্যমে বেইজিং এর আগ্রাসী মনোভাব ফুটে উঠেছে।

মার্কিন বাহিনীর পক্ষে জানানো হয়, গেল সপ্তাহে চীনের যুদ্ধ বিমানগুলো দক্ষিণ চীন সাগরে মহড়া দেয়। তাই এ এলাকায় চীনের ক্ষেপনাস্ত্র স্থাপন ও পরীক্ষা, আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতার পক্ষে অন্তরায় বলে উল্লেখ করা হয়।

এক বিজ্ঞপ্তিতে মার্কিন প্যাসিফিক কমান্ড জানায়, চীনা যুদ্ধ বিমান এবং নৌ বাহিনীর জাহাজগুলোকে গভীরভাবে পর্যবেক্ষণ করছে ওই এলাকায় মোতায়েন মার্কিন রণতরী ‘থিওডোর রুজভেল্ট ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ’। যে কোন হুমকি মোকাবিলায় প্রস্তুত আছে এই বহরের জাহাজ, যুদ্ধ বিমান এবং নৌ সেনারা।

পরিস্থিতি সম্পর্কে মার্কিন এক কর্মকর্তা বলেন, চীনা যুদ্ধ বিমানগুলো কোন ভাবেই মার্কিন নৌ জাহাজের ২৫০ নটিক্যাল মাইলের (৪৩৬ কিঃমিঃ) মধ্যে আসতে পারেনা।

দক্ষিণ চীন সাগরের সম্পদ এবং বেশিরভাগ অংশ দাবি  করে চীন।  এই সাগরে সামরিক কর্মকান্ডের জন্য কৃত্রিম দ্বীপও তৈরি করেছে চীন। এ নিয়ে নেদারল্যান্ডের হেগ আন্তর্জাতিক আদালতে মামলাও চলছে।

দক্ষিণ চীন সাগরের অন্যতম অংশীদার ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান, এবং ভিয়েতনাম।

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top