• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ছাতক রেললাইন সম্প্রসারনের সমীক্ষা শুরু

সুনামগঞ্জ থেকে | প্রকাশিত: ১৯ আগষ্ট ২০২১, ২২:১৭

সুনামগঞ্জ ছাতক রেললাইন সম্প্রসারনের সমীক্ষা আবারও শুরু হয়েছে

আবারও শুরু হয়েছে ছাতক-সুনামগঞ্জ রেলপথ সম্প্রসারনের কাজ সম্ভাব্যতা যাচাই। করোনা সংক্রমণ ঠেকাতে দেয়া লকডাউনের কারণে বেশ কিছুদিন সম্ভাব্যতা যাচাই স্থগিত থাকার পর আবারও শুরু হয়েছে সমীক্ষার কাজ।

প্রায় ৬৬ বছরেরও আগে (১৯৫৪ সালে) সুনামগঞ্জের থানা শহর ছাতক পর্যন্ত রেললাইন সম্প্রসারিত হয়েছিল। কিন্তু সুনামগঞ্জ জেলা শহরের সাথে এখনো যুক্ত হয়নি রেল লাইন। সুনামগঞ্জের উৎপাদিত ধান, সবজি, মাছ, পাথর, কয়লা পরিবহন খরচ কমে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে পৌঁছানোর জন্য বহুদিনের দাবি এই রেলপথের।

১৯৬১ সালে হাসননগরের বাসিন্দা তৎকালীন সিলেট ডিস্ট্রিক্ট কাউন্সিলের সদস্য রাবেয়া লেইস প্রথম ডিস্ট্রিক্ট কাউন্সিলের সভায় রেল লাইন ছাতক থেকে জেলা শহর সুনামগঞ্জ পর্যন্ত সম্প্রসারনের দাবি তুলেছিলেন। এরপর ২০১১ সালে সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেয়।

২০১৪ সালে রেলমন্ত্রী, রেল সচিবকে এই বিষয়ে অনুরোধপত্র পাঠান সুনামগঞ্জের সন্তান তৎকালীন পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ্ এই বিষয়ে সংসদে কথা বলে অনুরোধপত্রও পাঠিয়েছিলেন। সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানও সুনামগঞ্জ পর্যন্ত রেললাইন সম্প্রসারণের জন্য রেলমন্ত্রীকে ডিও লেটার পাঠান।

২০১৫ সালে বাংলাদেশ রেলওয়ে এর পক্ষ থেকে সুনামগঞ্জ-ছাতক রেল লাইন সম্প্রসারনের সমীক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। এনিয়ে একাধিকবার সুনামগঞ্জ-ছাতক রেললাইনের সম্ভাব্যতা সমীক্ষা চলে।

২০২০ সালের জুলাই মাসে আবার রেলওয়ের পক্ষ থেকে মজুমদার এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠানকে সম্ভাব্যতা যাচাই কাজে নিয়োগ করা হয়। এই প্রতিষ্ঠান ইতিমধ্যে প্রস্তাবিত ছাতক- দোয়ারা-সুনামগঞ্জ এবং গোবিন্দগঞ্জ-শান্তিগঞ্জ-সুনামগঞ্জ পর্যন্ত রেললাইন সম্প্রসারণের সম্ভাব্যতা যাচাই কার্যক্রম পরিচালনা করছে।

রেলওয়ের একটি সূত্র জানায়, মজুমদার এন্টারপ্রাইজ নামের প্রতিষ্ঠানকে পরামর্শক নিয়োগ করা হয়েছে। ওই প্রতিষ্ঠানকে দুই দিকেই সম্ভাব্যতা যাচাই করে মতামত দিতে বলা হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠানের এই মতামত চূড়ান্ত আকারে পাওয়া গেলে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জমা দেওয়া হবে। পরে উর্ধ্বতন কর্তৃপক্ষ কোনদিকে রেলপথ বাস্তবায়িত হবে তার সিদ্ধান্ত জানাবেন।

রেলওয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মহিউদ্দিন আরিফ জানান, ছাতক-সুনামগঞ্জ রেলপথ সমপ্রসারনের সম্ভাব্যতা সমীক্ষা চলছে। লকডাউনের জন্য সমীক্ষা কার্যক্রম কয়েকদিন স্থগিত ছিল। এখন আবার কাজ শুরু হয়েছে। সমীক্ষা কার্যক্রম শেষে পরামর্শক প্রতিষ্ঠানের মতামত উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জমা দেওয়া হবে। তারা পরে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top