• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হিলি স্থলবন্দর দিয়ে শুকনা মরিচ আমদানি শুরু

হিলি থেকে | প্রকাশিত: ৩১ মার্চ ২০২২, ০১:৪৫

হিলি স্থলবন্দর দিয়ে শুকনা মরিচ আমদানি শুরু

দেশের বাজারে চাহিদা থাকায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুকনা মরিচ আমদানি শুরু হয়েছে। সিলেট, হবিগঞ্জ, বগুড়া, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে এসব মরিচ। এ বন্দর দিয়ে শুকনা মরিচের আমদানি বেড়েছে। এতে সরকারের রাজস্ব যেমন বাড়ছে তেমনি বন্দর কর্তৃপক্ষের আয়ও বেড়েছে।

দেশের বাজারে শুকনা মরিচের চাহিদা প্রচুর থাকায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুকনা মরিচ আমদানি করছে আমদানিকারকরা। প্রতিটন শুকনা মরিচ এক হাজার ২২০০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে,যা একই মূল্যে কাস্টমস কর্তৃপক্ষ শুল্কায়ন করছে। প্রতিকেজিতে সরকার শুল্ক পাচ্ছে সাড়ে ২৯ টাকা। আমদানিকৃত প্রতিকেজি মরিচ পাইকারী বাজারে বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে।

দীর্ঘ দিন বন্ধ থাকার পর গেলো ১৬ ই মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে শুকনা মরিচ আমদানি শুরু হয়। বগুড়ার রুবেল এন্টারপ্রাইজ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান মরিচ গুলো আমদানি করছে। মরিচ আমদানিকারক রুবেল বলেন,রমজান মাসকে ঘিরে দেশের বাজারে শুকনা মরিচের চাহিদা থাকায় ভারতের অন্ধপ্রদেশ থেকে এসব মরিচ আমদানি করা হচ্ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাব বলেন,বন্দর দিয়ে অন্যান্য পণ্যের পাশাপাশি নতুন করে শুকনা মরিচ আমদানি শুরু হয়েছে। এতে বন্দর থেকে সরকারের রাজস্ব আয় যেমন বেড়েছে, তেমনি বন্দর কর্তৃপক্ষ ও শ্রমিকদের দৈনন্দিন আয়ও বেড়েছে।

হিলি কাস্টমসের তথ্যমতে,চলতি মাসের ১৬,২১,২৭,২৮ কার্য দিবসে ভারতীয় ৮টি ট্রাকে ১৬৪ মেট্টিক টন শুকনা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

এনএফ৭১/এমএ/২০২২

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top