• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


৪০ বছরে সবচেয়ে কম বৃষ্টি, উদ্বিগ্ন বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৬ আগষ্ট ২০২২, ১৯:৪৭

৪০ বছরে সবচেয়ে কম বৃষ্টি, উদ্বিগ্ন বিশেষজ্ঞরা

সাগরে চলছে নিম্নচাপ; কিন্তু সে হিসেবে বৃষ্টির দেখা নেই দেশে। গত ৪০ বছরের মধ্যে এবার জুলাইতে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিস বলছে, এ মাসেও স্বাভাবিক মাত্রায় বর্ষণের সম্ভাবনা কম। এতে করে কৃষককে নির্ভর করতে হচ্ছে সেচের ওপর। এতে বাড়ছে খরচ। এজন্য জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

যদিও রোববার (১৪ আগস্ট) থেকে সাগরে নিম্নচাপ চলছে। এর আগে গত বুধবার (১০ আগস্ট) ও বৃহস্পতিবার (১১ আগস্ট) ছিল আরও একটি লঘু চাপ। কিন্তু প্রকৃতি যেন কোনো নিয়মই মানছে না!

বাংলাদেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয় জুলাই মাসে। এরপর বেশি বৃষ্টিপাতের মাস হলো আগস্ট। কিন্তু এবারের বর্ষা যেন বর্ষণহীন।

গত ৪০ বছরের মধ্যে এ বছরই সবচেয়ে কম বৃষ্টি হয়েছে জুলাই মাসে। সেটিও প্রায় ৫৭ শতাংশ কম। আবহাওয়াবিদরা বলছেন, আগস্টেও সে ধারা অব্যাহত থাকার আভাস দিচ্ছে প্রকৃতি।



বিষয়: বৃষ্টি


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top