• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রাজশাহীতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২২, ০৯:৫২

রাজশাহীতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

১০ দফা দাবি আদায় না হওয়ায় পূর্বঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার (১ ডিসেম্বর) থেকে রাজশাহী বিভাগে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট ডেকেছে সড়ক পরিবহন মালিক সমিতি। বুধবার (৩০ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মতিউল হক টিটো।

তিনি বলেন, এখানে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এটি পূর্বঘোষিত কর্মসূচি। আমাদের দাবিগুলো নিয়ে দীর্ঘদিন ধরে প্রশাসনের সঙ্গে আলোচনা চলছে। কিন্তু তারা কোনো সাড়া দেয়নি। তাই ১ ডিসেম্বর ভোর ৬টা থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট অব্যাহত থাকবে।

এ বিষয়ে বিএনপির সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী বিভাগীয় জনসভার সমন্বয়ক এডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, আমাদের নেতাকর্মীরা পায়ে হেঁটে, মোটরসাইকেলে, বাইসাইকেলে, ভ্যানে, রিকশায় সমাবেশে আসবে। এগুলো প্রশাসন ঠেকাবে কীভাবে? সরকার সমাবেশে আগত নেতাকর্মীদের যদি মাঠে প্রবেশ করতে না দেয় তাহলে রাজশাহীর বিএনপির নেতাকর্মীদের বাড়িতেই তারা অবস্থান করবে।

প্রসঙ্গত, গত শনিবার (২৬ নভেম্বর) রাজশাহী বিভাগীয় সড়ক পরিবহন মালিক-শ্রমিক পরিষদের যৌথসভা নাটোরে অনুষ্ঠিত হয়। সেখানে ১০ দফা দাবি জানানো হয়। ৩০ নভেম্বর দুপুর পর্যন্ত এ দাবিগুলোর প্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে কোনো ধরনের সাড়া না পাওয়ায় এমন কর্মসূচি দিয়েছেন রাজশাহী বিভাগীয় সড়ক পরিবহন মালিক সমিতি।

১০ দফা দাবি হলো :
১। সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধন করতে হবে। ২। হাইকোর্টের নির্দেশ অমান্য করে মহাসড়ক বা আঞ্চলিক মহাসড়কে থ্রি-হুইলার (নছিমন, করিমন, ভটভটি, সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা ইত্যাদি) চলাচল বন্ধ করতে হবে। ৩। জ্বালানি তেল ও যন্ত্রাংশের মূল্য হ্রাস করতে হবে। ৪। করোনাকালে গাড়ি চলাচল না করায় সে সময়ে ট্যাক্স মওকুফ করতে হবে। ৫। সব ধরনের সরকারি পাওনাদির (ট্যাক্স-টোকেন, ফিটনেস) অস্বাভাবিক বৃদ্ধি বন্ধ করতে হবে। ৬। চালকদের ড্রাইভিং লাইসেন্স-সংক্রান্ত নানাবিধ জটিলতা নিরসন করতে হবে।
৭। পরিবহনের যাবতীয় কাগজ হালনাগাদ বা সঠিক থাকার পরও নানাবিধ পুলিশি হয়রানি বন্ধ করতে হবে। ৮। উপজেলা পর্যায়ে বিআরটিসি চলাচল দ্রুত বন্ধ করতে হবে। ৯। মহাসড়কে হাট-বাজার আয়োজন বা পরিচালনা করা যাবে না এবং চলমান হাটবাজার অতি দ্রুত উচ্ছেদ করতে হবে। ১০। যাত্রী ওঠানামার জন্য পার্কিংয়ের ব্যবস্থা করতে হবে এবং প্রত্যেক জেলায় ট্রাক টার্মিনাল নির্মাণ ও ট্রাক ওভারলোড বন্ধ করতে হবে।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top