• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


খাগড়াছড়িতে বীর বাহাদুর

পার্বত্য অঞ্চলের সম্প্রীতি ও উন্নয়নে শেখ হাসিনার বিকল্প নাই

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ১৭:৫৯

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং

পার্বত্য অঞ্চলের শান্তি-সম্প্রীতি ও উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোনো বিকল্প নাই। তার আন্তরিক প্রচেষ্টায় পার্বত্য চট্টগ্রামের পাহাড়ের মানুষ আজ শান্তিচুক্তি’র সুফল পাচ্ছেন। এ কথা বলেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর। তিনি আরও বলেন, দেশ আমাদের। এদেশে এতো উন্নয়ন হচ্ছে। মানুষের চাহিদা অনেক। অভাব অফুরন্ত। আমাদের সম্পদ সীমিত। ধাপে ধাপে পার্বত্যাঞ্চলের সকল চাহিদা, সকল অভাব পূরণ করা হবে।

শুক্রবার (১৭ মার্চ) খাগড়াছড়ি ভাইবোনছড়া ইউনিয়নের মিলেনিয়াম উচ্চ বিদ্যালয়ের মাঠে ১ হাজার ৭৭ পরিবারের মাঝে সোলার হোম সিস্টেম বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে এসব কথা বলেন বীর বাহাদুর। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড    এ প্রকল্প বাস্তবায়ন করছে।

বীর বাহাদুর বলেন, পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলের মানুষ যাতে আলো, বাতাস পায় সে ব্যবস্থা করে দিচ্ছেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা পার্বত্যবাসীদের আলোকিত করছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে বিদ্যুৎহীন পার্বত্য অঞ্চলের মানুষের মাঝে সম্পূর্ণ বিনামূল্যে  সোলার প্যানেল হোম সিস্টেম বিতরণ করা হচ্ছে। সোলার প্যানেল বিতরণে কাউকে কোনো টাকা পয়সা দিতে হয় না।

আরও পড়ুন>>>দেশের উন্নয়নে শান্তির কোনো বিকল্প নাই

মন্ত্রী আরও বলেন, পার্বত্য এলাকার উৎপাদিত ফরমালিনমুক্ত বিভিন্ন ফল, শাক-সবজি দেশে বিদেশে যাচ্ছে। এর ফলে কৃষিতে পার্বত্য অঞ্চলের মানুষ অর্থনৌতিকভাবে স্বাবলম্বী হচ্ছে। ২০৪১ সালের আগেই পার্বত্যবাসী জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে বিশেষ ভূমিকা রাখবে। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান বীর বাহাদুর উশৈসিং।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন শরণার্থী পুর্নবাসন সম্পর্কিত টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ’র চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড’র সোলার হোম সিস্টেমের প্রকল্প পরিচালক ও সদস্য (বাস্তবায়ন) উপ-সচিব হারুন-অর-রশিদ, খাগড়াছড়ি পৌর মেয়র ও খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, খাগড়াছড়ি অতিরিক্ত পুলিশ সুপার জিনিয়া চাকমা, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শানে আলম এবং উন্নয়ন বোর্ড-খাগড়াছড়ি প্রকৌশল শাখা’র নির্বাহী প্রকৌশলী মুজিবুল আলম।

পরে বীর বাহাদুর উশৈসিং খাগড়াছড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট অডিটোরিয়ামে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে ৫’শ ১৭জন মেধাবী শিক্ষার্থীর  মাঝে দুই কোটি টাকার  শিক্ষাবৃত্তি বিতরণ করেন। খাগড়াছড়ির ৯টি উপজেলায়  বিশ্ববিদ্যালয়ের ৪’শ ৪৫ জন ও কলেজ পর্যায়ে ২’শ ৭২জনসহ মোট ৭’শ ১৭ জন মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়। কলেজ পর্যায়ে প্রত্যেক মেধাবী শিক্ষার্থীদের মাঝে ৭হাজার টাকা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের মেধাবী শিক্ষার্থীদের মাঝে ১০ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top