• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চাঁদপুরে জাটকা ধরায় ৬০ জেলে আটক, ৪৪ জনের কারাদণ্ড

শাকিল খান | প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৩, ১৭:৪৪

চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকার হাইমচরে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে টাস্কফোর্সের পৃথক অভিযানে ৬০ জেলেকে আটক করা হয়েছে। আটক জেলেদের মধ্যে ৪৪ জনকে কারাদণ্ড, ৫ জনকে ১ হাজার টাকা জরিমানা এবং ১১জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় অভিভাবককে ১ হাজার টাকা করে জরিমানা করে তাদের জিম্মায় ছেড়ে দেয় ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে এসব তথ্য জানান অভিযানে অংশগ্রহণকারী হাইমচর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহবুব রশীদ।

এর আগে ৫ এপ্রিল পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চাই থোয়াইহলা চৌধুরী ও হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক।

জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান ও ইউএনও চাই থোয়াইহলা চৌধুরীর নেতৃত্বে উপজেলা টাস্কফোর্সের অভিযানে ৪০ জন জেলেকে আটক করা হয়। এদের মধ্যে ২৯ জনকে ১ মাস করে এবং ১জনকে ৩ মাস কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। আর বাকি ১০জনকে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় অভিভাবকের জিম্মায় ছেড়ে দেয়া হয়। তবে তাদের অভিভাবকদেরকে ১ হাজার টাকা করে জরিমানা করে সতর্ক করে দেন ভ্রাম্যমাণ আদালত।

এক মাস কারাদণ্ড প্রাপ্ত জেলেরা হলেন-সাহামীম বেপারি (১৯), ওয়াজ উদ্দিন (১৯), মোঃ কাশেম (২২) মোঃ রমিজল ঢালী (৪০), মনির হোসেন (১৮), রহিম মাঝি (২২), সোহেল ফকির (২০), আজিজুল সরদার (৪০), ইয়াসিন ১৮), সাইফুল ইসলাম সরকার (২৭), মোরসালিন মাঝি (২০), মোঃ নবীর(১৮), জাকির হোসেন (২২), ফয়সাল (১৯), মাসুদ শেখ (১৯),  জিয়াউর রহমান (৩০), মহিউদ্দিন (১৯), জয়নাল খাঁ (৪৮), আব্দুল কাদির (২৬), কবির (১৮), শাহাদাত (১৮), আলামিন (১৮), মোঃ নজরুল (১৮), মোঃ মামুন মিজি (২০), আব্দুর রহমান সরকার (২০), শুকুর আলী মিজি (৩৮), ইয়াসিন সিকদার (২৪), মোঃ আবু বক্কর (৩২) রফিকুল ইসলাম (২৫), জহির গাজী ২৩)।

উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহবুব রশীদ বলেন, গত ২৪ ঘণ্টার অভিযানে অভয়াশ্রম এলাকায় জাটকা ধরা অবস্থায় হাতেনাতে নৌ পুলিশ আল-আমিন (২৮), বাদশা সরদার (২১), নাছির হাওলাদার (৩২),মনির হোসেন (২৬), মিলন সরদার (২৫) নামে ৫ জেলেকে আটক করে। তাদের প্রত্যেককে ১ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

তিনি আরও বলেন, বুধবার (৫ এপ্রিল) বিকেল থেকে মধ্য রাত পর্যন্ত হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক ও শাহরাস্তি উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তার মোহাম্মদ ফারুক আহম্মেদ এর নেতৃত্বে পৃথক আরেক অভিযানে ১৫জন জেলেকে আটক করা হয়। এদের মধ্যে একজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় অভিভাবককে ৪ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেয়া হয়। বাকি ১৪ জনকে ১ মাস করে কারাদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান মানিক।

কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন-মো. শাহাদাত (২৫), মো. নাছির (২৪), মো. মনির হোসেন (২৫), মো. দেলোয়ার (২৮), মো. আশ্বাদ (৩২), মো. শফিকুল ইসলাম (৩৮), মো. মিজান (৩৫), মো. হানফি (১৯), মো. ইয়াছিন (২৮), নুর আলম গাজী (২০), শাহিদ খাঁন (২২), ইব্রাহীম খাঁন (২২), মো. আবদুর রহমান (২১) ও জিল্লুর রহমান (২০)।

অভিযানে জব্দ ১০০ কেজি জাটকা গরিবদের মাঝে বিতরণ এবং ১ লাখ ২০ হাজার মিটার কারেন্টজাল আগুনে পুড়িয়ে বিনষ্ট ও ১টি নৌকা জব্দ রয়েছে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top