• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বরগুনায় দিঘিতে মিলল ৯৫ ইলিশ

শাকিল খান | প্রকাশিত: ১৭ আগষ্ট ২০২৩, ১৬:৫৪

ছবি: সংগৃহীত

বরগুনার পাথরঘাটা উপজেলার ১নং রায়হানপুর ইউনিয়নের একটি দীঘিতে জাল টানতে গিয়ে ধরা পড়ল ৯৫টি জ্যান্ত ইলিশ মাছ। মঙ্গলবার (১৫ আগস্ট) রায়হানপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী সিদাম মিয়া বাড়ির দিঘিতে মাছগুলো ধরা পড়ে।

সিদাম মিয়া বাড়ির সুজন চৌধুরী জানান, প্রায় ৭৫ শতক জায়গাজুড়ে আমাদের এই দিঘিতে প্রতি বছরই মাছ ধরা হয়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার দিঘিতে মাছ ধরা শুরু করলে বড় বড় বোয়ালসহ বিভিন্ন মাছের সাথে জালে উঠতে থাকে একের পর এক ইলিশ। আমরা সব মিলিয়ে ৯৫টি ইলিশ ধরতে সক্ষম হই। পরে আমাদের বংশের সবার মাঝে মাছগুলো ভাগ করে দেওয়া হয়।

তিনি আরও বলেন, আমাদের ঐতিহ্যবাহী বাড়িটি যার নামে পরিচিত সেই সিদাম মিয়া আজ থেকে প্রায় সাড়ে তিন শ’ বছর আগে মারা যান। ৬-৭ পুরুষ পরে সিদাম মিয়ার বংশে বর্তমানে যারা জীবিত আছেন তাদের সবারই এটি পারিবারিক দিঘি। এই দিঘিতে অন্যান্য মাছের সাথে ইলিশ পাওয়ার আনন্দ ভিন্নরকম ছিল।

এলাকাবাসী জানান, এই দীঘিতে প্রতি বছরই মাছ ধরা হয়। এই দীঘিতে অন্যান্য মাছের সঙ্গে ইলিশ মাছ পাওয়ায় সবাই উৎফুল্ল।

বৃদ্ধ আলম চৌধুরী জানান,  দীঘিতে ইলিশ পেয়ে আমাদের অনেক ভালো লেগেছে। যারা মাছ ধরেছে আমরা তাদেরকে অর্ধেক ইলিশ মাছ দিয়েছি এবং অবশিষ্ট মাছগুলো আমাদের বংশের সবার মাঝে সমান ভাগ করে নিয়েছি।

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, বরগুনার পায়রা, বলেশ্বর এবং বিষখালী নদীতে প্রতিবছর ইলিশ ডিম ছেড়ে থাকে। পরবর্তীতে সেই ডিম অথবা ইলিশের বাচ্চা জোয়ারের পানির সঙ্গে গিয়ে নদী ও খাল তীরবর্তী বিভিন্ন পুকুর ও দিঘীতে ঢুকে পড়ে এবং সেখানেই বড় হয়। এজন্য আমরা বিভিন্ন সময় পুকুর এবং দিঘীতে ইলিশ মাছ পাওয়ার খবর পেয়ে থাকি। এটি স্বাভাবিক ঘটনা।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top