শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হল খুলে দেয়ার দাবিতে

আকাশের নীচে রাত্রি যাপন ববি শিক্ষার্থীদের

বরিশাল থেকে | প্রকাশিত: ২২ ফেব্রুয়ারী ২০২১, ২০:৩৫

আকাশের নীচে রাত্রি যাপন ববি শিক্ষার্থীদের

ক্যাম্পাসের বাইরে এবং বিভিন্ন মেসে নিরাপত্তাহীনতার কারনে আবাসিক হল খুলে দেয়ার দাবীতে রবিবার রাতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) প্রশাসনিক ভবনের নীচে খোলা জায়গায় রাত্রি যাপন করেছে কিছু শিক্ষার্থী। হল খুলে না দেয়া পর্যন্ত ক্যাম্পাসে খোলা জায়গায় রাত্রি যাপন অব্যাহত রাখার কথা জানিয়েছেন তারা।

শিক্ষার্থী মাহামুদুল হাসান তমাল ও সিয়াম জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। অথচ আবাসিক হল খুলে না দেয়ায় শিক্ষার্থীরা বিপাকে পড়েছে। বাইরে থাকা শিক্ষার্থীরা নানাভাবে নির্যাতন এবং ছিনতাইয়ের শিকার হচ্ছে। এই দাবী আদায় না হওয়া পর্যন্ত প্রশাসনিক ভবনের নীচে রাত্রি যাপন অব্যাহত থাকবে।

তারা আরও জানান, গত মঙ্গলবার গভীর রাতে মেসে ঢুকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নির্যাতনকারীদের গ্রেপ্তার ও চিহ্নিতদের বিরুদ্ধে মামলা দায়ের এবং শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদানের ৩ দাবী এখন পর্যন্ত আদায় হয়নি। শিক্ষার্থীরা এখনও নিরাপত্তাহীনতায় ভুগছে। ক্যাম্পাস ছাড়া অন্য কোথাও নিরাপদ বোধ করছে না। এ কারনে দ্রুত আবাসিক হল খুলে দেয়া এবং যতক্ষণ পর্যন্ত হল খুলে না দেয়া হবে ততক্ষণ প্রশাসনিক ভবনের নীচে অবস্থান এবং রাত্রি যাপন করবেন তারা।

গত মঙ্গলবার রাতে নগরীর রূপাতলী হাউজিংয়ের বিভিন্ন মেসে ঢুকে বিশ্ববিদ্যালয়ের অন্তত ২০ জন শিক্ষার্থীকে নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে। এরপর শুক্রবার রাতেও রূপাতলী হাউজিংয়ে খুলনা থেকে আগত বিশ^বিদ্যালয়ের দুই শিক্ষার্থী ছিনতাইয়ের শিকার হয়। অন্যান্য শিক্ষার্থীরাও হামলা-নির্যাতনের ভয়ে বাইরে বিশ^বিদ্যালয় শিক্ষার্থী পরিচয় দিতে অনিরাপদ বোধ করছেন বলে অভিযোগ সাধারণ শিক্ষার্থীদের।

এ ব্যাপারে ববি’র প্রক্টর ড. সুব্রত কুমার দাস জানান, ক্যাম্পাসে এবং ক্যাম্পাসের বাইরে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সতর্ক। তাদের নিরাপত্তার নিশ্চিত করার জন্য পুলিশ প্রশাসনেরও সহযোগীতা চাওয়া হয়েছে। শিক্ষার্থীরা যেখানে থাকবেন সেখানেই তারা নিরাপদ থাকবেন বলে মনে করে তিনি।

প্রক্টরের দাবী, কোভিড পরিস্থিতির কারনে রাষ্ট্রীয় সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো বন্ধ রাখা হয়েছে। রাষ্ট্রীয় সিদ্ধান্ত ছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলেও হল খুলে দিতে পারে না।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top