• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গাইবান্ধায় দলিত জনগোষ্ঠীর

বৈষম্য বিলোপ আইন প্রণয়নের দাবীতে মানববন্ধন

গাইবান্ধা থেকে | প্রকাশিত: ২২ মার্চ ২০২১, ১৫:৩৫

বৈষম্য বিলোপ আইন প্রণয়নের দাবীতে মানববন্ধন

‘বৈষম্য বিলোপ আইন’ প্রণয়নের দাবীতে গাইবান্ধায় দলিত জনগোষ্ঠীর মানববন্ধন ও সমাবেশজাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত ‘বৈষম্য বিলোপ আইন’ দ্রুত প্রণয়নের দাবীতে গাইবান্ধায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস উপলক্ষে জেলা শহরের ডিবি রোডের আসাদুজ্জামান স্কুলের সামনে রবিবার (২১ মার্চ) এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। স্থানীয় নাগরিক সংগঠন জনউদ্যোগ এ কর্মসূচির আয়োজন করে।

জেলা রবিদাস ফোরামের সভাপতি সুনিল রবিদাসের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন- অবলম্বনের নির্বাহী পরিচালক ও জনউদ্যোগে সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জেলা সংসদের সভাপতি ওয়ারেস সরকার, বিডিইআরএম’র জেলা সাধারণ সম্পাদক খিলন রবিদাস, বিডিইআরএম’র সাদুল্লাপুর উপজেলা সাধারণ সম্পাদক সাধন রবিদাস, দলিত নেতা জীবন রবিদাস, সুজন কুমার, সুবল কুমার, শেফালি রানী, সান্তনা রানী প্রমুখ।

বক্তারা বলেন, দলিত জনগোষ্ঠী এদেশের নাগরিক হওয়া সত্বেও তাদেরকে হোটেল-রেস্তোরায় প্রবেশ করতে দেয়া হয় না। তাই বক্তারা মানবিক মর্যাদা প্রতিষ্ঠার জন্য অবিলম্বে হোটেল-রেস্তোরায় তাদেরকে প্রবেশ, জেলার দলিত জনগোষ্ঠীকে আবাসন সমস্যা সমাধানে বিশেষ পরিকল্পনা গ্রহণ এবং অগ্রাধিকার ভিত্তিতে দলিতদের মধ্যে খাস জমি বরাদ্দ দেয়ার দাবি জানান।

সেইসাথে পরিচ্ছন্নতা কর্মীদের পেশাগত স্বাস্থ্য ঝুঁকি বিশেষ বিবেচনায় এনে তাদের সুরক্ষার সকল উপকরণ সরবরাহ, দলিত জনগোষ্ঠীকে বিকল্প পেশায় উৎসাহিত করতে তাদের জন্য কারিগরি প্রশিক্ষণের সুযোগ বৃদ্ধি, দলিত শিক্ষার্থীদের শিক্ষা থেকে ঝরে পড়ারোধকল্পে সরকারকে কার্যকরী উদ্যোগ গ্রহণ এবং এই জনগোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের বিশেষ উপবৃত্তি প্রদান, দলিত ছাত্র-ছাত্রীদের সরকারি বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি কোটা প্রবর্তন, সরকারি চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তণ সহ দলিতদের প্রতি সকল প্রকার বৈষম্য ও নির্যাতনের বিরুদ্ধে প্রশাসনিক সুষ্ঠু ভূমিকা রাখারও আহবান জানান

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top