• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


অর্পিত সম্পত্তির খাজনা কমানোর দাবিতে রাজশাহীতে মানববন্ধন

রাজশাহী থেকে | প্রকাশিত: ২২ মার্চ ২০২১, ২২:৫৯

অর্পিত সম্পত্তির খাজনা কমানোর দাবিতে রাজশাহীতে মানববন্ধন

লিজ নেয়া অর্পিত সম্পত্তির খাজনা কমানোর দাবিতে রাজশাহীতে মানববন্ধন হয়েছে। আজ সোমবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালিত হয়।

বাংলাদেশ অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতা কল্যাণ সমিতি নামের একটি সংগঠন এর আয়োজন করে। কর্মসূচি থেকে জানানো হয়, সরকারি অর্পিত সম্পত্তির বার্ষিক খাজনা আগে ছিল বসতবাড়ির ঘরের জন্য প্রতি স্কয়ার ফুটের জন্য ছয় টাকা। আর দোকানঘরের জন্য ছিল ২০ টাকা।

হঠাৎ করে বসতবাড়ির জমির জন্য বার্ষিক লিজ মূল্য ছয় টাকা থেকে বাড়িয়ে ৩৯ টাকা করা হয়েছে। আর দোকানঘরের লিজ মূল্য ২০ টাকা থেকে বাড়িয়ে ১২০ টাকা করা হয়েছে। এটি খুবই অস্বাভাবিক। কর্মসূচিতে বক্তারা দুই দফা দাবি জানান। তাদের একটি দাবি হলো লিজ মূল্য কমিয়ে আগের মতই রাখা। আরেকটি দাবি হলো অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতাদের জমির দলিল করে দেয়া।

বক্তারা বলেন, অর্পিত লিজ মূল্য ছয় থেকে ১০ গুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। দেশে আর কোন কিছুর মূল্য এত বৃদ্ধি পায়নি। এসব সম্পত্তি লিজ নিয়ে খুবই অসহায়-গরীব শ্রেণির মানুষ বসবাস করেন। তারা ব্যবসা-বাণিজ্য করে কোনরকমে দিনাতিপাত করেন। তাদের পক্ষে এত বেশি খাজনা পরিশোধ করা সম্ভব নয়। বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে তারা দেখা করেছেন। কিন্তু তাদের বলা হয়েছে, বাড়তি খাজনা পরিশোধ না করলে জমি ছেড়ে দিতে হবে।

তারা অভিযোগ করেন, অর্পিত সম্পত্তি থেকে গরীব-অসহায় মানুষকে উচ্ছেদ করতেই খাজনা অস্বাভাবিক হারে বৃদ্ধি করা হয়েছে। এতে প্রভাবশালীদের ইন্ধন রয়েছে। গরীব মানুষ খাজনা দিতে না পেরে জমি ছেড়ে দিলে প্রভাবশালীরা জমিগুলো দখলে নেবে বলেও তারা মনে করেন।

কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, রেল শ্রমিক লীগের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি ওয়ালি খান ও আসক ফাউন্ডেশনের রাজশাহী মহানগরের সভাপতি সালাহউদ্দিন মিন্টু। সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতা কল্যাণ সমিতির সভাপতি জয়নাল আবেদীন।

সাধারণ সম্পাদক জিয়াউর রহমানের পরিচালনায় এতে আরও বক্তব্য দেন- যুগ্ম সম্পাদক আজিবার রহমান, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রাসেল মিয়া, অর্থ সম্পাদক জয়নাল আবেদীন শামসুল প্রমুখ।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top