• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সুনামগঞ্জে ১৪০০ পাসপোর্ট আটক

সুনামগঞ্জ থেকে | প্রকাশিত: ২৮ জুন ২০২১, ১৯:৩৪

এনআইডি’র দোহাই দিয়ে সুনামগঞ্জে ১৪০০পাসপোর্ট আটক, বিদেশগামীদের চরম ভোগান্তি

এনআইডি অর্থাৎ জাতীয় পরিচয়পত্র দোহাই দিয়ে সুনামগঞ্জে ১৪০০শত পাসপোর্ট আটকে রেখেছে পাসপোর্ট কর্তৃপক্ষ, বিদেশগামীদের চরম ভোগান্তি। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পরিপত্র মানছে না পাসপোর্ট কর্তৃপক্ষ। সময়মত পাসপোর্ট না পাওয়ায় বিদেশ যেতে পারছেন না অনেকেই। আবার অনেকের ভিসা পেয়েও পাসপোর্ট না পাওয়ায় মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছেন এবং বিদেশ যাত্রা সম্ভব হচ্ছে না।

সুত্র জানায়, এনআইডি ভুল কিংবা গরমিলের কারণে সুনামগঞ্জ পাসপোর্ট অফিসে অন্তত ১৪শত পাসপোর্ট আটকে আছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে প্রবাসীদের রেমিটেন্স আয় বৃদ্ধি পেয়েছে। আর মহামারী করোনা ভাইরাসের প্রভাব থাকা সত্বেও বিদেশে থাকা রেমিটেন্স যোদ্ধারা দেশের অর্থনীতির চাকা সচর রেখেছে।

দেশে গত দুই বছর ধরে সরকারী কোন চাকুরী না পেয়ে উঠতি বয়সী যুবক-যুবতিরা আত্মকর্মসংস্থানের উদ্দেশ্যে ধার দেনা করে প্রবাসে পাড়ি জমানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন সময়মত পাসপোর্ট না পাওয়ায়। অথচ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে এনআইডি ভুল কিংবা গরমিল পরিহার করে বিনা হয়রানীতে পাসপোর্ট দেয়ার নির্দেশনা জারি করলেও পাসপোর্ট কর্তৃপক্ষ এনআইডি’র দোহাই দিয়ে মাসের পর মাস বছরের পর বছর পাসপোর্ট ইস্যু না করে আটকে রেখেছে।

এ ছাড়াও পাসপোর্ট হারিয়ে গেলে পাসপোর্টের পুলিশ প্রতিবেদনসহ রি-ইস্যুর আবেদন দাখিল করার নির্দেশনা দেয়া হয়েছে। আবেদনকারীকে তথ্য পরিবর্তনের জন্য লিখিত আবেদনের মাধ্যমে হলফনামা দাখিল করেও পাসপোর্ট দেয়ার নির্দেশনা রয়েছে। ভবিষ্যতে কোন আইনী জটিলতা হলে আবেদনকারী দায়ী থাকবেন মর্মে ঘোষণার কথাও বলা হয়েছে। অথচ এ ধরনের পরিপত্র জারি করার পরও সুনামগঞ্জের ১১ উপজেলার প্রায় ১৪০০ পাসপোর্ট-ধারী বেকারত্ব গোছাতে ও পরিবারের আর্থিক সচ্ছলতা ফিরিয়ে আনতে কর্মসংস্থানের লক্ষ্যে বিদেশে যেতে পারছে না।র

অথচ পূর্বে ইস্যুকৃত পাসপোর্টের মেয়াদ না থাকায় নতুনভাবে পূর্বের ন্যায় নতুন পাসপোর্টের আবেদন জমা দেয়ার দীর্ঘ তিন মাস পেরিয়ে গেলেও পাসপোর্ট পাচ্ছেন না। বার বার এনআইডি কার্ড সংশোধন করার কথা বলে পাসপোর্টটি ঢাকায় না পাটিয়ে সুনামগঞ্জ পাসপোর্ট অফিসে আটকে গেল ২৭ জুন অনলাইনে পাসপোর্টের অবস্থান যাচাই করলে দেখা যায়, এনরোল্ড, পেন্ডিং এপ্রুভাল লিখা শব্দটি প্রদর্শিত হচ্ছে। এতে বুঝা যাচ্ছে যে, সুনামগঞ্জ পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্টটি অনুমোদন দেয়া হয়নি। এ অবস্থায চলতে থাকলে দেশের লাখো বেকার যুবক যুবতীরা বিদেশে যেতে পারবেন না এবং রেমিটেন্স আয় কমে যাবে।

সুনামগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো: রফিকুল ইসলাম জানান, এনআইডি’র গরমিলের কারণে কতগুলো পাসপোর্ট আটকে আছে যা হিসেব না করে বলতে পারব না। স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে জারিকৃত পরিপত্রের বিষয় জানতে চাইলে তিনি অনলাইনে পোস্টিং নিচ্ছেনা বলে জানিয়ে দেন।

প্রতিটি ফাইলের জন্য ১ হাজার টাকা অতিরিক্ত নেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি অস্বীকার করে জানান, আমার অফিসের কোন স্টাফ এ ধরনের কাজের সাথে জড়িত থাকলে তথ্য প্রমাণসহ অভিযোগ দাখিল করলে তার বিরুদ্ধে যথাযথ বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top