• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সালতামামি ২০২০

বিশ্বের আলোচিত সব ঘটনা

নিউজফ্ল্যাশ ডেস্ক | প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২০, ২৩:০১

মহামারি করোনায় থমকে গেছে পুরো পৃথিবী। দেশে দেশে লকডাউন, মৃত্যুর মিছিল, সংঘাত, রাজনৈতিক পালাবদল আলোচনা-সমালোচনার বছর ছিল ২০২০।

এরই মধ্যে পা রাখতে চলছে নতুন বছর ২০২১ এ। চলুন তাহলে ফিরে দেখা যাক ২০২০ এর আলোচিত সব ঘটনা।

অস্ট্রেলিয়ায় দাবানল:

বছরের শুরুতেই দুই মাসেরও বেশি সময় ধরে ভয়াবহ দাবানলে পুড়েছে অস্ট্রেলিয়া। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বন্যপ্রাণীর, মারা গেছে ছোট-বড় প্রায় ৫০ কোটি প্রাণী, নিহত হয়েছেন অন্তত ১৮ জন।

ভিনসেন্ট ভ্যান গগের চিত্রকর্ম চুরি:

করোনার পরিস্থিতির মধ্যেই নেদারল্যান্ডসের নগরের সিংগার লরেন জাদুঘর থেকে বিখ্যাত চিত্রকর ভিনসেন্ট ভ্যান গগের একটি চিত্রকর্ম চুরি হয়ে গেছে। নেদারল্যান্ডস পুলিশ সূত্রে জানা যায়, জাদুঘরের সামনের কাঁচের দেয়াল ভেঙে জাদুঘরে ঢুকে ভ্যান গগের 'স্প্রিং গার্ডেন' নামের চিত্রকর্মটি চুরি করে।

জ্বালানি তেলের দরপতন:

বিশ্বজুড়ে করোনার পরিস্থিতির মধ্যেই তেলের দাম কমে এ শতাব্দীর সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। গত ২২ এপ্রিল তেলের দাম দাঁড়ায় প্রতি ব্যারেল ১৬ ডলারে, যা ১৯৯৯ সালের পর সর্বনিম্ন।

গোমূত্রের তৈরি হ্যান্ড স্যানিটাইজার:

মার্চে মহামারি করোনাভাইরাস প্রতিরোধে ভারতে গোমূত্র দিয়ে তৈরি হ্যান্ড স্যানিটাইজার ও গোবরের তৈরি সাবান কেনার হিড়িক পড়ে। এই স্যানিটাইজার আর সাবান দোকানের পাশাপাশি বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মেও দেদারছে বিক্রি হয়েছে।

বেকারত্বের হার:

২০২০ সালে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনে সৃষ্টি হওয়া অর্থনৈতিক সংকটে বেকারত্ব বেড়েছে। যা গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ। এমনকি মহামারির কারণে বেকারত্ব বাড়ায় শ্রমবাজার অস্থিতিশীল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

পঙ্গপালের ঝাঁক:

করোনা আতঙ্কের মধ্যেই কেনিয়া ও পশ্চিম ভারতের একাধিক রাজ্যে ঢুকে পড়ে পঙ্গপালের ঝাঁক। এতে সেখানকার কৃষকরা আশঙ্কায় দিন কাটিয়েছেন।

ধুলোর ঝড়:

নাসার একটি উপগ্রহ চিত্রে দেখা গেছে, দীর্ঘ দুই হাজার মাইল লম্বা ভয়ঙ্কর এক ধুলোর ঝড় ধেয়ে আসছিল। পরে উত্তর আটলান্টিক মহাসাগরের উপরে ধুলোঝড়টি অবস্থান করে ও শেষ হয়।

ভারতে কৃষক আন্দোলন:

নতুন কৃষি আইনের বিপরীতে নিজেদের দাবি মানানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে নিজেদের রক্ত দিয়ে চিঠি লিখে পাঠিয়েছেন আন্দোলনরত কৃষকরা।

শত শত হাতির মৃত্যু:

প্রাকৃতিক দুর্যোগের মধ্যেই আফ্রিকার দেশ বোতসোয়ানায় দুই মাসে রহস্যজনক কারণে শত শত হাতির মৃত্যুর ঘটনা ঘটে। গণহারে হাতিদের এমন মৃত্যুর ঘটনা নজিরবিহীন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এক খবরে জানা যায়, বোতসোয়ানায় মে মাসের শুরু থেকে জুলাই পর্যন্ত তার সহকর্মীরা বোতসোয়ানার উত্তরাঞ্চলের ওকাভাঙ্গা বদ্বীপে ৩৫০টিরও বেশি হাতির মরদেহ দেখেছেন।

গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ড:

১৮ জুলাই সকাল ৮টার দিকে ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় নান্ত শহরে পঞ্চদশ শতকের ঐতিহাসিক স্থাপনা সেইন্ট পিটার ও সেইন্ট পল গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

হজ পালনে নিষেধাজ্ঞা:

মহামারির করোনাভাইরাসের বিস্তার রোধে এ বছর হাজির সংখ্যা সীমিত রাখতে অনুমতি ছাড়া সৌদি আরবের মিনা, মুজদালিফাহ ও আরাফাত ময়দানসহ পবিত্র স্থানগুলোতে প্রবেশ নিষিদ্ধ করে দেশটির সরকার।

বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণ:

লেবাননের রাজধানী বৈরুত বন্দরে ভয়াবহ এক বিস্ফোরণের ঘটনায় নিহত হন প্রায় ১৫০জন, আহত হন আরও ৫ হাজার মানুষ।

উইগুর মুসলিমদের ওপর নির্যাতন:

২০২০ সালে সবার দৃষ্টি কেড়েছে চীনে সংখ্যালঘু উইগুর মুসলিমদের ওপর নিপীড়ন-নির্যাতন এবং উইগুরদের ওপর নজরদারি ও নিয়ন্ত্রণমূলক আচরণের বিষয়টি।

টাইফুন ভ্যামকো:

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার কাছাকাছি একটি উপকূলে ভয়াবহ আঘাত হানে টাইফুন ভ্যামকো। এ ঘূর্ণিঝড়ে নিহত হয়েছে প্রায় ৬৭ জন।

নাইজেরিয়া নারকীয় গণহত্যা:

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কৃষকদের বিরুদ্ধে 'নারকীয়' গণহত্যায় অন্তত ১১০ জনের মৃত্যু হয়। আহত হন আরও অনেকে।

চাঁদের বুকে চীনের চন্দ্রযান:

নানা বাধা বিপত্তি পেরিয়েও এ বছর চাঁদের বুকে পা রাখে চীনের চন্দ্রযান। চাঁদের 'মাটি' ও পাথরের সংগ্রহ নিয়ে পৃথিবীতে ফিরেও এসেছে চীনের চন্দ্রযান 'চ্যাঙই-৫'।

এনএফ৭১/জেএস/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top