• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সালতামামি ২০২০: বাংলাদেশের ক্রীড়া জগৎ

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২০, ২২:০১

মহামারি করোনাভাইরাস লণ্ডভণ্ড করে দিয়েছে পুরো পৃথিবীটাকে। ২০২০ সালটাকে শুধু আতঙ্কময় করেনি, পাল্টে দিয়েছে সবার জীবনধারাও। মানুষের জীবনধারায় যেমন মারাত্মক প্রভাব পড়েছে, তেমনি ক্রীড়াঙ্গনেও এর আঘাতের মাত্রা ছিল ব্যাপক।

তবে এর মধ্যেও থেমে ছিল না কোন কিছুই। চলছিল যেন অস্তিত্ব রক্ষার লড়াই। এর মধ্যেও বছর জুড়ে ছিল কিছু প্রাপ্তি আর কিছু ব্যর্থতা।

ফুটবল:

বিশ্বকাপ বাছাই পর্বে কাতারের বিপক্ষে বড় হার হলেও অন্যদিকে নেপালের বিপক্ষে সিরিজও জিতেছে বাংলাদেশ।

এছাড়া করোনা সঙ্কটের মধ্যেই দেশের ফুটবলের জীবন্ত কিংবদন্তি কাজী সালাউদ্দিনের ৪র্থবারের মতো দেশের ফুটবলকে এগিয়ে নেওয়ার ম্যান্ডেট পাওয়ার মত গৌরবের বিষয়টি তো রয়েছেই।

করোনার কারণে মার্চ মাসে পেশাদার ফুটবল লিগ স্থগিত হওয়ার আগে ঘরোয়া ফুটবল শুরু হয় ফেডারেশন কাপ দিয়ে। তাতে চ্যাম্পিয়ন হয় বসুন্ধরা কিংস। ১৫ মার্চ আবাহনী-মুক্তিযোদ্ধা ম্যাচের পর লিগ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন। মেয়েদের লিগও স্থগিত হয়েছে। তবে অনেক কিছুর পর অবশেষে নভেম্বরে মেয়েদের লিগের বাকি খেলাগুলো হয়েছে। তাতে বসুন্ধরা হয়েছে অপরাজিত চ্যাম্পিয়ন।

নভেম্বরে ফেডারেশন কাপ দিয়ে নতুন মৌসুম শুরু হতেই যেন হাঁফ ছেড়ে বেঁচেছে সবাই!

বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া আই-লিগে কলকাতা মোহামেডানে খেলার সুযোগ পেয়েছেন। করোনায় আক্রান্ত হওয়ার কারণে তার খেলা অনিশ্চয়তায় ঢাকা পড়ে যায়। কিন্তু শেষ পর্যন্ত অবশ্য জামাল সেখানে গেছেন। এখন আছেন মাঠে নামার অপেক্ষায়।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ক্রীড়া প্রতিযোগিতা:

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী বড় ক্রীড়া প্রতিযোগিতা বাংলাদেশ গেমস হওয়ার কথা থাকলেও করোনায় স্থগিত হয়ে গেছে এই প্রতিযোগিতা। শুধু এ প্রতিযোগিতাই নয়, স্থগিত হয়ে গেছে অনেক প্রতিযোগিতাই। তাছাড়া মার্চে বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্টান সাইক্লিং, জুনে অনূর্ধ্ব-২১ হকি, নভেম্বরে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিও টার্ফে গড়াতে পারেনি।

ইনডোর গেমস:

করোনার কারণে মাঠের চেয়ে বেড়েছে অনলাইনে খেলার চর্চা। দাবা, শুটিং, তায়কোয়ান্দোসহ আরও দুয়েকটি খেলায় অংশ নিয়েছেন ক্রীড়াবিদেরা।

শুটিং:

শুটিংয়ে আব্দুল্লাহ হেল বাকী, শাকিল আহমেদ সাফল্যের মুখ দেখেছেন।

দাবা:

দাবায় গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব সাফল্য পেয়ে জিতেছেন অর্থ পুরস্কারও।

জিমন্যাস্টিকস:

জিমন্যাস্টিকসে বিকেএসপির আবু সাঈদ রাফি সরাসরি রাশিয়াতে খেলে জিতেছেন ব্রোঞ্জ।

হারিয়েছি যেসব প্রিয় মুখ:

ফুটবলার ও সংগঠক বাদল রায় গেল ২২ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমান। এই বছর আরও যারা ইন্তেকাল করেছেন তারা হচ্ছেন- সাবেক তারকা ফুটবলার গোলাম রব্বানী হেলাল, জাতীয় দলের সাবেক কৃতি মিডফিল্ডার নুরুল হক মানিক, স্বাধীন বাংলা ফুটবল দলের স্ট্রাইকার নওশেরুজ্জামান, সাবেক হকি তারকা এহতেশাম সুলতান, স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম সদস্য লুৎফর রহমান, সংগঠক আব্দুল মোনেম খান, রেফারি আব্দুল আজিজ, সাবেক ক্রিকেটার রামচাঁদ গোয়ালা, এএসএম ফারুক, অ্যাথলেট কাজী জাহেদা আলী, ক্রিকেট সংগঠক সেলিম আবেদীন, কারাতে কোচ হুমায়ুন কবীর জুয়েল, ভলিবল কোচ গোলাম রসুল মেহেদী ও সংগঠক মবিনুল ইসলাম।

এনএফ৭১/জেএস/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top