• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জেনে নিন চিকেন পক্স হওয়ার কারন, লক্ষণ ও প্রতিরোধে করণীয়

নিশি রহমান | প্রকাশিত: ৮ ফেব্রুয়ারী ২০২৩, ২৩:৪৮

ছবি: সংগৃহীত

বসন্ত বা চিকেন পক্স একটি ভাইরাসজনিত রোগ। সংক্রামক হওয়ায় একজনের শরীর থেকে দ্রুত আরেকজনের শরীরে ছড়ায়। প্রথম দু-এক দিন শরীরে সামান্য ব্যথা, জ্বর থাকে। তারপর সারা শরীরের ত্বকে গুটি গুটি দানা বের হয়। সেগুলো প্রথমে লালচে থাকলেও ধীরে ধীরে পানিতে ভরে ওঠে এবং তাতে প্রচণ্ড চুলকায়।

শিশুদের এ রোগটি হওয়ার প্রবণতা বেশি। তবে যেকোনো বয়সেই এটি হতে পারে। ছোঁয়াচে এ রোগ সারা বছর দেখা গেলেও শীতের শেষে এর প্রাদুর্ভাব বেশি হয়ে থাকে।

আরও পড়ুন>>> এক নজরে দেখে নিন যেসব খাবার কিডনির জন্য ক্ষতিকর

চিকেন পক্সের কারণ:  যে ভাইরাসের মাধ্যমে রোগটি হয় তা হলো ভেরিসেলা ডোস্টার ভাইরাস। পক্স হলে শরীরে জ্বর হয় এবং সারা গায়ে ফুসকুড়ি দেখা দেয়। এই ফুসকুড়ি তীব্রভাবে চুলকায়।

লক্ষণ:

* দুর্বলতা

* সারা শরীরে ব্যথা

* জ্বর জ্বর ভাব

* মাথা ব্যথা

* সর্দি

* ঠাণ্ডা লাগা

ভাইরাস সংক্রমণের কিছুদিনের মধ্যে শরীরে ঘামাচির মতো দানা দেখা দেয়। পরে সেগুলো বড় হয়ে ভেতরে পানি জমে থাকে। এর সঙ্গে বাড়ে জ্বর ও দুর্বলতা।

করণীয়:

* এটি ছোঁয়াচে রোগ। তাই রোগীকে সুস্থ ব্যক্তিদের থেকে আলাদা রাখুন। রোগীর ব্যবহৃত পোশাক, গামছা যাতে অন্য কেউ ব্যবহার না করে সেদিকে খেয়াল রাখতে হবে। ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা মেনে চলতে হবে। অ্যালার্জি বাড়ে এমন পরিবেশ ও খাবার এড়িয়ে চলুন।

* কষ্ট হলেও শরীর চুলকানো থেকে বিরত থাকুন। চিকেন পক্সের ক্ষত খুঁটলে স্থায়ীভাবে দাগ বসে যাবে। তবে এ নিয়ে ভয়ের কিছু নেই। চার থেকে ছয় মাসের মধ্যে দাগ এমনিতেই চলে যায়।

* পরিচ্ছন্নতার দিকে নজর দিন। রোগীর ব্যবহার্য জিনিসপত্র আলাদা রাখুন এবং নিয়মিত পরিষ্কার করুন। প্রয়োজনে নিমপাতা সিদ্ধ পানিতে গোসল করতে পারেন।

* জ্বর কমানোর জন্য প্যারাসিটামল ট্যাবলেট ব্যবহার করা হয়। অতিরিক্ত চুলকানোর জন্য অ্যান্টি-হিসটামিন জাতীয় ওষুধ ব্যবহার করতে পারেন। চিকেন পক্স হলে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘সি’-যুক্ত খাবার ও শাকসবজি খান।

* সাধারণত বিশেষ কোনো ধরনের ওষুধ প্রয়োজন হয় না। নিয়ম মেনে চললে ১০ থেকে ১৫ দিনেই পক্স ভালো হয়ে যায়।

সতর্কতা:

* ছয় মাসের কম বয়সী শিশুর পক্স হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

* চোখে পক্স উঠলে চিকিৎসা নিতে অবহেলা করা যাবে না।

 

  




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top