• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গর্ভধারণ-সন্তান প্রসবে বিশ্বে প্রতি ২ মিনিটে ১ নারীর মৃত্যু

নিশি রহমান | প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪৪

ছবি: সংগৃহীত

গর্ভধারণ ও সন্তান প্রসব সংক্রান্ত জটিলতায় বিশ্বজুড়ে প্রতি দুই মিনিটে একজন নারীর মৃত্যু হয়। আজ (২৩ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে জাতিসংঘ।

তবে ২০ বছরের ইতিহাসে মাতৃত্বজনিত মৃত্যু এক-তৃতীয়াংশ কমেছে। ২০০০ সাল থেকে ২০১৫ পর্যন্ত এই মৃত্যুহার উল্লেখযোগ্য পরিমাণে কমলেও ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত কমতির হার অনেক কম। তবে কিছু এলাকায় তা বেশ কমেছে।

আরও পড়ুন>>> যে রোগের কারণে নিজেকে গর্ভবতী মনে করেন নারীরা

২০ বছরে বিশ্বে গড় মাতৃত্বজনিত মৃত্যুহার ৩৪ দশমিক ৩ শতাংশ কমেছে। ২০০০ সালে যেখানে এক লাখ সন্তান জন্মদানের ঘটনায় ৩৩৯ মায়ের মৃত্যু ঘটত, ২০২০ সালে এসে তা ২২৩ জনে দাঁড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও জাতিসংঘের অন্যান্য সংস্থার দেওয়া তথ্যের ভিত্তিতে এ তথ্য জানানো হয়।

এর মানে ২০২০ সালে প্রতিদিন ৮০০ নারীর মৃত্যু হয়েছে অর্থাৎ প্রতি দুই মিনিটে একজন।

তবে এক্ষেত্রে সাফল্য দেখিয়েছে বেলারুশ। দেশটিতে মাতৃত্বজনিত মৃত্যু ৯৫.৫ শতাংশ। আর গর্ভধারণ ও সন্তান প্রসব সংক্রান্ত জটিলতায় সবচেয়ে বেশি নারীর মৃত্যু হয়েছে ভেনিজুয়েলায়। অন্যদিকে ২০০০ থেকে ২০১৫ সালের মধ্যে যুক্তরাষ্ট্রেও ব্যাপকহারে বেড়েছে মাতৃত্বজনিত মৃত্যু। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রেয়াসুস বলেছেন, ‘গর্ভধারণ যেখানে একজন নারীর সবচেয়ে ইতিবাচক অভিজ্ঞতার সময়, সেখানে এখন পর্যন্ত বিশ্বব্যাপী কোটি কোটি নারীর জন্য এটিই সবচেয়ে আতঙ্কের অভিজ্ঞতা হিসেবে রয়ে গেছে। নারী ও মেয়েদের গুরুতর অবস্থায় চিকিৎসা নিশ্চিত করা জরুরি।’

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে বিশ্বের ৮টি অঞ্চলের মধ্যে মাত্র দুটিতে মাতৃত্বজনিত মৃত্যুহার কমেছে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ৩৫ শতাংশ এবং মধ্য ও দক্ষিণ এশিয়ায় এই হার কমেছে ১৬ শতাংশ।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top