• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সুস্বাস্থ্য বজায় রাখতে খান পরিমিত মাংস

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ২৮ জুলাই ২০২১, ০২:৩৬

সুস্বাস্থ্য বজায় রাখতে খান পরিমিত মাংস

কোরবানির ঈদ থেকে শুরু করে বেশ কিছু দিন পর্যন্ত ঘরে ঘরে মাংস খাওয়ার ধুম পড়ে যায়। কিন্তু কিছু বিষয়ে সচেতন না হলে ভুগতে হতে পারে বিভিন্ন স্বাস্থ্য সমস্যায়। অত্যধিক মাংস খেলে কেবল কোষ্ঠকাঠিন্যের মতো সাময়িক সমস্যা নয়, কিডনিতে পাথরও হতে পারে। চলুন উচ্চ পরিমাণে মাংস খেলে যেসব সমস্যা হতে পারে তার একটি তালিকা দেয়া হলো।

- ওজন বেড়ে যায়: গরুর মাংস খেতে বেশ সুস্বাদু, কিন্তু অতিরিক্ত খেলে শরীরের ওজন নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।গরুর মাংসে প্রচুর পরিমাণে ভিটামিন বি১২, জিংক, সেলেনিয়াম, আয়রন, নিয়াচিন বা ভিটামিন বি৩, ভিটামিন বি৬ ও ফসফরাস রয়েছে। নিঃসন্দেহে এসব পুষ্টি স্বাস্থ্যের জন্য দরকারী, কিন্তু এটা ভুলে গেলে চলবে না যে গরুর মাংসে প্রচুর ক্যালরিও রয়েছে। শরীরে প্রয়োজনাতিরিক্ত ক্যালরি থাকলে ওজন বেড়ে যায়।

- মুখে দুর্গন্ধ ছড়ায়: বেশি পরিমাণে লাল মাংস খেলে মুখ থেকে বাজে গন্ধ ছড়ায়। আমাদের শরীর মাংস হজমের সময় বাইপ্রোডাক্ট হিসেবে অ্যামোনিয়া উৎপাদন করে। অ্যামোনিয়ার গন্ধই মুখকে দুর্গন্ধময় করে ফেলে। যারা যত বেশি লাল মাংস খাবেন, তাদের মুখ থেকে তত বেশি দুর্গন্ধ ছড়াবে।

- কোলেস্টেরল বেড়ে যায়: লাল মাংসে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট থাকে। এই অস্বাস্থ্যকর চর্বি রক্তের কোলেস্টেরল বাড়াতে পারে। এলডিএল কোলেস্টেরল বেড়ে গেলে হৃদরোগের ঝুঁকি উচ্চ হয়। উচ্চ কোলেস্টেরলের প্রবণতা থাকলে যথাসম্ভব গরুর চর্বিহীন মাংস খান। গবেষণায় দেখা গেছে, প্রায় ১৭০ গ্রাম পর্যন্ত চর্বিহীন গরুর মাংস কোলেস্টেরলের ওপর নেতিবাচক প্রভাব ফেলে না।

- কোষ্ঠকাঠিন্য হতে পারে: আমাদের দেশে যারা কোরবানি করেন তাদের অধিকাংশ ঘরেই এই উৎসবে মাংস ব্যতীত অন্যান্য তরকারি রান্না হয় না বললেই চলে। এমনকি টানা কয়েকদিন মাংসের ওপরই চলে। কেবল মাংস খাওয়া হয় বলে শরীরে আঁশের অভাব হয়।

- বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়ে: গবেষণা বলছে, যারা গর্ভধারণ করতে চাচ্ছেন তাদের উচ্চ পরিমাণে লাল মাংস খাওয়া উচিত হবে না। ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটিতে প্রকাশিত গবেষণায় যারা খাদ্যতালিকা থেকে লাল মাংস ও প্রক্রিয়াজাত মাংস কমিয়েছেন এবং উদ্ভিজ্জ প্রোটিন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খেয়েছেন তাদের মধ্যে গর্ভধারণের হার বেড়েছে। গবেষণার উপাত্তে ধারণা পাওয়া গেছে, অত্যধিক পরিমাণে লাল মাংস খেলে পুরুষদের শুক্রাণুও কমতে পারে।

- পানিশূন্যতা হতে পারে: উচ্চ পরিমাণে মাংস খাওয়ার আরেকটি পার্শ্বপ্রতিক্রিয়া হলো, শরীর পানিশূন্য (ডিহাইড্রেটেড) হতে পারে। এর কারণ হলো, মাংসের প্রোটিন হজম হতে প্রচুর পানি লাগে। নিঃসন্দেহে মাংসের প্রোটিন স্বাস্থ্যের জন্য দরকারী, অর্থাৎ পেশি গঠন ও মেরামতে এটার প্রয়োজন রয়েছে।

- কিডনিতে পাথরের ঝুঁকি বাড়ে: আমেরিকান একাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়েটেটিক্সের মুখপাত্র ও পুষ্টিবিদ ক্যারোলিন পাসেরেলো বলেন, ‘অত্যধিক ইউরিক অ্যাসিড কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ায়।’ আপনার পরিবারের কারো কিডনিতে পাথর হওয়ার ইতিহাস থাকলে সীমিত পরিমাণে মাংস খাওয়া উচিত। তবে কিডনি পাথরের পারিবারিক ইতিহাস না থাকলে অত দুশ্চিন্তা না করলেও চলবে।


এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top