• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জেনে নিন ফুলকপির দোলমার রেসিপি

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারী ২০২১, ২০:৩১

ছবি: সংগৃহীত

বর্তমানে খুব কমদামে বাজারে পাওয়া যাচ্ছে তাজা ফুলকপি। ফুলকপি আমাদরে শরীরের জন্য খুবই উপকারী একটি সবজি। এতে রয়েছে ভিটামিন বি, সি, কে, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম ও জিংক।

এ ছাড়াও ওজন, কোলেস্টেরল কমাতেও কাজ করে ফুলকপিতে থাকা বিভিন্ন পুষ্টিগুণ। তাই ঘরে বিভিন্ন পদ হিসেবে রান্না করে খেতে পারেন ফুলকপি। তেমনই এক মজার পদ হলো ফুলকপির দোলমা।

চলুন তাহলে জেনে নেই এ পদটির রান্নার উপকরন ও প্রণালী সম্পর্কে-

উপকরণ- ফুলকপি ১টি, দারুচিনি ২ টুকরো, মাংসের কিমা ১ কাপ, লবঙ্গ ২টি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, আদা বাটা ১ চা চামচ, টমেটো সস বা দই ১ টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, কাঁচামরিচ ২টি, মরিচ বাটা ১ চা চামচ, পনির ঝুরি ২ টেবিল চামচ, হলুদ বাটা আধা চা চামচ, লবণ ১ চা চামচ, গোলমরিচ বাটা আধা চা চামচ, ময়দা আধা কাপ, এলাচ ৩টি, তেল ১ কাপ।

প্রণালী- একটি আস্ত ফুলকপি পাতা ও ডাটা কেটে নিয়ে লবণ পানিতে আধা ঘণ্টা ডুবিয়ে রাখুন। লবণ পানি থেকে তুলে ফুটানো পানিতে দিয়ে ৪-৮ মিনিট সেদ্ধ করুন।

কিমা করা যেকোনো মাংসের সঙ্গে বাটা ও গরম মসলার সঙ্গে তেজপাতা, তেল, সস বা দই এবং আধা কাপ পানি মিশিয়ে সেদ্ধ করে নিন। পানি শুকিয়ে মাংস সেদ্ধ হলে কাঁচামরিচ দিয়ে কষিয়ে নিন। তেল উপরে ভেসে উঠলে পনির কুচি মিশিয়ে নিন। সেদ্ধ করা ফুলকপি উঠিয়ে নিয়ে একটি প্লেটে রাখুন। এবার ফুলকপির মধ্যে কিমা ভরে দিন। সাবধানে কিমা ভরবেন, যেন ফুলকপি না ভাঙে।

ময়দায় সামান্য লবণ, ঘি ও পানি দিয়ে মথে নিন। মাঝারি আকারের রুটি বেলে ফুলকপির যে দিকে কিমা ভরা হয়েছে; সেদিকে ঢেকে দিন। রুটি ফুলকপির সঙ্গে ভালোভাবে এঁটে দিন। কড়াইয়ে ডুবো তেলে ফুলকপির দুই পাশ ভেজে নিন। কেটে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top