• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সৃজনশীলতা ধরে রাখতে যা করতে পারেন লকডাউনে

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ৩ জুলাই ২০২১, ২২:২৭

সৃজনশীলতা ধরে রাখতে যা করতে পারেন লকডাউনে

লকডাউনে বাসা বসে অলস সময় কীভাবে কাটাবেন, তা ভেবেছেন কি? লকডাউন চলাকালে সৃজনশীলতা যেন থেমে না যায়, নতুন কিছু করার ও গড়ে তোলার প্রয়াস যেন অব্যাহত থাকে সেই চেষ্টায় জেনে নিন কিছু টিপস -


* লকডাউনে শিখে ফেলতে পারেন নতুন একটা ভাষা। হতে পারে তা ইতালিয়ান, স্প্যানিশ বা ফ্রেঞ্চ। আর নিজেকে আরো স্মার্ট হিসেবে গড়ে তুলতে ঝালাই করে নিতে পারেন ইংরেজিটাতেও।

* আপনার ক্যারিয়ারের কথা ভেবে লকডাউনের সময়টায় নিজের সিভি আপডেট করতে পারেন। করে নিতে পারেন ক্যারিয়ারভিত্তিক অনলাইন কোর্সে। এটা ভবিষ্যতে আপনার কাজে আসবে।

* একঘেঁয়ে সময় থেকে পরিত্রাণ পেতে বিভিন্ন পোডকাস্ট শুনতে পারেন। কিংবা শুরু করতে পারেন নিজের পডকাস্ট।

* বাজানো শিখতে পারেন নতুন কোনো ইনস্ট্রুমেন্ট। যেমন পিয়ানো, বাঁশি, তবলা, ইউকুলেলে বা এ জাতীয় কোনো ইনস্ট্রুমেন্ট।

* বই পড়ার আনন্দ কোনো দিনও কমবে না। লকডাউনের সময়ে নিজেকে আরো সমৃদ্ধ করে তুলতে নতুন বেস্টসেলার বই ও পুরোনো ক্লাসিক কিছু বই পড়তে পারেন।

* শিখতে পারেন নতুন নতুন রান্না। লকডাউনে যেহেতু অনেক সময় হাতে পাবেন, তাই নির্দিষ্ট সময়ে কয়েক ধরনের ডিশ রান্না করা শিখে ফেলুন। এটা আপনার জন্য ও পরিবারের জন্য উপকারী হবে।

* বাগানের কাজ করুন। বাসার পাশে খালি জায়গা থাকলে ফুল বাগান করার পাশাপাশি ভেষজ গাছ লাগানোর দিকে মনোযোগ দিন। টবেও ফুলগাছ লাগাতে পারেন। সেই সাথে বিভিন্ন ফুল কীভাবে একসঙ্গে করে ব্যুকে তৈরি করা যায়, তা শিখুন। পরে জন্মদিন বা বিশেষ দিনে প্রিয়জনদের উপহার দিতে পারবেন।

* লেখালেখি করার আগ্রহ থাকলে লকডাউনের সময়টা আপনার জন্য খুব উপযোগী হবে। কবিতা, গল্প, উপন্যাস যেকোনো কিছু লেখার অভ্যাস করুন।

* ব্যায়াম করুন নির্দিষ্ট সময়ে। মেডিটেশনও করতে পারেন। এতে করে করোনা থেকে যেমন নিরাপদে থাকতে পারবেন, তেমনি অন্য সব রোগ বালাইও দূর হবে।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top