• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমছে বন্ধুর সংখ্যা

নিশি রহমান | প্রকাশিত: ২৬ জানুয়ারী ২০২৩, ২৩:২২

প্রতীকী ছবি

ব্যস্ততা কিংবা জীবনের বাস্তবতায় ধীরে ধীরে কমে যায় বন্ধুর সংখ্যা। এ কারণে অনেকেই আক্ষেপ করে থাকে বন্ধু নেই বলে। কিন্তু সত্যিই কি বেশি বন্ধু থাকা প্রয়োজন?

আরও পড়ুন>>> একুশের আয়োজনে ‘সারা’

বেশি বন্ধু থাকা একদিক থেকে নিজের জন্যই খারাপ। বরং কম বন্ধু থাকার একাধিক সুবিধা আছে।সেসব সুবিধাগুলো নিম্নরুপ:

নিজের ভালো হয়:  বেশি বন্ধুর মধ্যে থাকলে নিজের খুব লাভ কিছু হয় না বরং আপনার কথা শোনার মতো লোক কম পাওয়া যায়। কম বন্ধু থাকলে নিজের মনের কথা শেয়ার করতে সুবিধা বেশি হয়ে থাকে। তাছাড়া আলোচনার মাধ্যমে নিজের ভুলত্রুটিগুলি শুধরে নেওয়া যায়। নিজেকে অনেক ভালোভাবে মেরামত করা যায়।

সম্পর্কের গভীরতা:  যেকোনও সম্পর্কে গভীরতা খুবই জরুরি। বন্ধু কম থাকলে সেদিক দিয়ে ভালো। এতে অল্প কয়েকজনকে সময় দিতেও সুবিধা হয়। পাশাপাশি সম্পর্কের গভীরতাও বাড়ে।

মন ভালো থাকে:  কম বন্ধু থাকলে কথা বলার লোকও কম থাকে যার ফলে মনের কথা ভাগ করে নেওয়ার সময় সম্পূর্ণ ফোকাস পাওয়া যায়। এতে কথা বলে মনের ভার হালকা করা যায়। পাশাপাশি আপনিই বেশি গুরুত্ব পাচ্ছেন তার কাছে, এটাও বুঝতে পারবেন। এতে আপনার মনও ভালো থাকবে।

যোগাযোগ ভালো হয়:  বেশি বন্ধু তো রয়েছে, অথচ কারও সঙ্গে কারও তেমন যোগাযোগ নেই, এমনটা প্রায়ই দেখা যায়। এ কারণে কম বন্ধুর সঙ্গে সময় কাটানোই ভালো। এতে বন্ধুত্বও বেশ ভালো হয়ে থাকে।

নিজের সঙ্গে সময় কাটানো যায়:  দিনের শেষে নিজের সঙ্গে নিজের সময় কাটানো প্রয়োজন। তাই বেশি লোক না থাকাই ভালো। চুপচাপ নিজের পছন্দের জায়গায় বসে সময় কাটাতে পারলে মনের কষ্ট অনেকটা কমে যায়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top