• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইরানের বৃহত্তম ড্রোন মহড়া

ইন্টারন্যাশনাল ডেস্ক: | প্রকাশিত: ৮ জানুয়ারী ২০২১, ১৮:২৭

ইরানের ড্রোন

বৃহত্তম ড্রোন মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী দেশ ইরান। মঙ্গলবার থেকে শুরু হওয়া মহড়ায় ব্যবহার করা হচ্ছে নানা ধরণের ড্রোন। মূল মহড়া হয়েছে দেশটির সেমনান প্রদেশে। এর পাশাপাশি বিভিন্ন দেশের সাথে ইরানের সীমান্তবর্তী এলাকায়ও চালানো হয় ড্রোন মহড়া। উদ্দেশ্য, আকাশ প্রতিরক্ষা এবং আঞ্চলিক নিরাপত্তায় ইরানের সক্ষমতা জানান দেয়া।

ইরান সেনাবাহিনীর পদাতিক কমান্ডার কিয়োমার্স হেদাইরি জানান, ২০ থেকে ১০০০ কিলোমিটার পাল্লার নানা ধরণের ড্রোন ব্যবহার করা হয়েছে মহড়ায়। রাডা ফাঁকি দেয়ায় পারদর্শী এসব ড্রোন অত্যন্ত নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এবারের মহড়ায় অন্যতম আকর্ষণ ছিল ‘আবাবিল’ ড্রোন এবং ক্ষেপনাস্ত্র আলমস। ‘আবাবিল’ ড্রোনের মাধ্যমে আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপনাস্ত্র ‌‘আলমসের’ সফল পরীক্ষা চালানো হয়। ইরানের তরুণ বিজ্ঞানী ও গবেষকরা নিজস্ব প্রযুক্তিতে তৈরি করেছেন এই ‘আলমস’ ক্ষেপনাত্র।

সূত্রঃ পার্সটুডে, ইরানপ্রেস, প্রেস টিভি

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top