শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রায়হান রাজীব | প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২, ২২:১২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওয়াশিংটন ডিসি ত্যাগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার উদ্দেশে ওয়াশিংটন ডিসি ত্যাগ করেছেন। রোববার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি ত্যাগ করেন তিনি।

সোমবার (৩ অক্টোবর) দিবাগত রাত ১টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মুহাম্মাদ ইমরান ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মাদ আব্দুল মুহিত বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসি থেকে দেশে ফেরার পথে লন্ডনে স্বল্প সময়ের জন্য যাত্রাবিরতি করবেন।

শেখ হাসিনা রাষ্ট্রীয় সফরে গত ১৫ সেপ্টেম্বর যুক্তরাজ্যে যান। যুক্তরাজ্যের লন্ডনে তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেন। রাজা তৃতীয় চার্লস আয়োজিত সিংহাসনে আরোহণ অভ্যর্থনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন তিনি।

লন্ডন সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিশিয়া স্কটল্যান্ড; যুক্তরাজ্যে বিরোধী দলীয় প্রধান এবং লেবার পার্টির নেতা কিয়ের স্টারমার।

প্রধানমন্ত্রী ১৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশে লন্ডন ত্যাগ করেন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়ার ফাঁকে তিনি বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন। পরে তিনি নিউইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসি যান।

নিউইয়র্ক সফরকালে ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া অভ্যর্থনা অনুষ্ঠান অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে জো বাইডেনের সঙ্গে আলাপকালে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

জাতিসংঘ সাধারণ অধিবেশনের সাইড লাইনে ‘টেকসই গৃহায়ন’ বিষয়ে একটি অনুষ্ঠান; ‘গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ চ্যাম্পিয়ন’ শীর্ষক সভায়; জাতিসংঘ সদরদপ্তরে পদ্মা সেতুর স্থিরচিত্র প্রদর্শনী পরিদর্শন;  রোহিঙ্গা বিষয়ক উচ্চ  পর্যায়ের  একটি অনুষ্ঠান অংশগ্রহণ; যুক্তরাষ্ট্র-বাংলাদেশ যৌথ ব্যবসায়ী সমিতির সাথে গোলটেবিল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স বিষয়ক একটি বৈঠকসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর পাশাপাশি বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা প্রধানদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী। তিনি ২৩ সেপ্টেম্বর সাধারণ পরিষদে ভাষণ দেন। সেখানে তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা, রোহিঙ্গা সংকট নিয়ে কথা বলেন।

 ২৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশীদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে (ভার্চ্যুয়াল) অনুষ্ঠানে যোগ দেন তিনি। পরে ২৪ সেপ্টেম্বর বিকেলে নিউইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে ১৮ দিনের রাষ্ট্রীয় সফর শেষে এখন দেশে ফিরছেন প্রধানমন্ত্রী।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top