• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দুর্গম হাওরের মোজাহিদ একজন তরুণ চেঞ্জমেকার

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারে মনোনীত মোজাহিদুল

রায়হান রাজীব | প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ০৪:১৯

কিশোরগঞ্জের সন্তান মোজাহিদুল ইসলাম

শিশুদের নোবেলখ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২২ এর জন্য মনোনীত হয়েছেন কিশোরগঞ্জের সন্তান মোজাহিদুল ইসলাম। নেদারল্যান্ডসের কিডস রাইটস ফাউন্ডেশন তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করেছে। আগামী ১৪ নভেম্বর নেদারল্যান্ডসে পুরস্কারটি ঘোষণা হওয়ার কথা রয়েছে।

২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে কিডস রাইটস ফাউন্ডেশন। শিশুদের অধিকার, নিরাপত্তা ও জীবন মান উন্নয়নে অসাধারণ অবদানের জন্য প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়।

মোজাহিদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার মহিষারকান্দি গ্রামে। দুর্গম হাওরের মোজাহিদ একজন তরুণ চেঞ্জমেকার। শিশুদের জীবন মান উন্নয়নে এবং সুবিধাবঞ্চিত ও দরিদ্র শিশুদের শিক্ষার সুযোগ করে দিয়েছে মোজাহিদ।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে হাওরের শিশুদের সচেতন করার স্বীকৃতিস্বরূপ তাকে মনোনীত করা হয়।

মোজাহিদুল ইসলামের বিষয়ে কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়, মোজাহিদুল নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই দ্বারা অনুপ্রাণিত। মোজাহিদ এই অঞ্চলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

বাংলাদেশে বৈদিক সম্প্রদায়ের শিশুদের শিক্ষিত করার জন্য স্থাপন করেছে বৈদিক পল্লী পাঠশালা। সেখানে প্রায় ১০০ শিশুকে ভর্তি করতে সক্ষম হয়েছে।

মোজাহিদ হাওর ক্লাইমেট ক্লাবও প্রতিষ্ঠা করেছে। তার এই উদ্যোগ প্রায় ১৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ হাজার ৫শ শিক্ষার্থীর মধ্যে সচেতনতা বাড়াতে সক্ষম হয়েছে।

মোজাহিদের কাজ এরইমধ্যে সমগ্র অঞ্চলে পরিচালিত হচ্ছে। সারা দেশে এটি পরিচালনা করার এবং উন্নয়ন ও টেকসইতার জন্য কাজ করার পরিকল্পনা রয়েছে তার।

মোজাহিদ বলেন, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আবেদন করা হয়েছিলো। যাচাই-বাছাই শেষে শিশুদের জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ক্যাটাগরিতে তাকে মনোনীত করে কিডস রাইটস। প্রতিষ্ঠানটি ওয়েবসাইটে তার নাম প্রকাশ করেছে।

মহিষারকান্দি আলিয়া মাদরাসার প্রিন্সিপাল মোবারক হোসাইন বলেন, মোজাহিদের এমন অর্জনে খুশি প্রতিষ্ঠানের সব শিক্ষক-শিক্ষার্থী। আমি দেখছি ছোট থেকেই সে শিশুদের উন্নয়নে কাজ করে আসছে। এবার সে আমাদের মাদরাসা থেকে আলিম (এইচএসসি) পরীক্ষা দেবে।

এরআগে, বাংলাদেশে প্রথমবারের মতো ২০২০ সালে এই পুরস্কারটি জিতেছিল সাদাত রহমান। পুরস্কারটির মোট অর্থমূল্য এক লাখ ইউরো। এটিকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক শিশুদের পদক হিসেবে বিবেচনা করা হয়।

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top