• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তেল-গ্যাসের মূল্য বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় হবে: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০ জানুয়ারী ২০২৩, ১০:৩৪

বিদ্যুৎ প্রতিমন্ত্রী

জ্বালানি খাতে ভর্তুকি কমাতে প্রতি মাসেই বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে তেল-গ্যাসের মূল্য সমন্বয় করা হবে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার (৯ জানুয়ারি) বিদ্যুৎ ভবনে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সরকার নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের আশা করছে বলেও জানান প্রতিমন্ত্রী।

আরও পড়ুন : হাইকোর্টে বিচারক নিয়োগে আসছে নতুন আইন

তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানির বড় সুবিধা হলো এর ক্যাপাসিটি চার্জ বা ফুয়েল কস্ট কোনোটাই নেই। আমরা চেষ্টা করছি, দেশে যতগুলো নন-অ্যাগ্রিকালচারাল ল্যান্ড আছে, সেগুলোকে ছোট ক্যাপাসিটির মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানির আওতায় নিয়ে আসা। আমাদের লক্ষ্য রয়েছে সৌর ও বায়ু থেকে ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা।

সোমবার সিরাজগঞ্জ ৬৮ মেগাওয়াট সোলার পার্ক প্রকল্পের পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট (পিপিএ) ও ইমপ্লিমেন্টেশন (আইএ) সই করা হয়। প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড। এর যৌথ মালিকানায় আছে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ও চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপার্ট কর্পোরেশন। ইতোমধ্যে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ পাইপলাইনে আছে। এর সঙ্গে ৫০০ মেগাওয়াট যুক্ত হলেই আমাদের লক্ষ্য পূরণ হবে। তবে, এটি বাস্তবায়নে দেড় বছর সময় লাগতে পারে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যুৎ বিভাগের সচিব হাবীবুর রহমান। এতে উপস্থিত ছিলেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) চেয়ারম্যান মুনীরা সুলতানা, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) চেয়ারম্যান মাহবুবুর রহমান ও পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়াসহ অনেকে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top