• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


১,৫০০ দোকান ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা

নাশকতা কি না তা খতিয়ে দেখার অনুরোধ ফায়ারের ডিজির

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৩, ১৭:০৯

নিউ সুপার মার্কেটে আগুন

রাজধানীর নিউ সুপার মার্কেটের (দ.) ভবনের তৃতীয় তলার একাংশে লাগা আগুন প্রায় সাড়ে ৩ ঘণ্টা পর (৯টা ১০ মিনিটের দিকে) নিয়ন্ত্রণে এসেছে। শনিবার (১৫ এপ্রিল) বেলা সোয়া ১০টার দিকে এ তথ্য জানিয়েছেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন। 

মাইন উদ্দিন বলেন, যেহেতু এখানে সব দাহ্য পদার্থ তাই আগুন পুরোপুরি নির্বাপণে আমাদের আরো সময় লাগবে। এখন আগুন পুরোপুরি নির্বাপন ও ডাম্পিংয়ের কাজ চলছে। যে কারণে ধোঁয়ার সৃষ্টি হচ্ছে।

তিনি আরও বলেন, একের পর এক আগুন লাগার ঘটনা ঘটছে। বারবার আগুন লাগার পেছনে কোনো নাশকতা রয়েছে কি না খতিয়ে দেখা উচিত। সবাই সচেতন থাকলে আগুন থেকে বেঁচে থাকা সম্ভব। 

এদিকে, শনিবার ভোর ৫টা ৪০ মিনিটের দিকে আগুনের খবর পায় ফায়ার সার্ভিস। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিটের পাশাপাশি, বিজিবির ১২ প্লাটুন সদস্য, র‌্যাবের ১৭টি টিম, সেনা-নৌ ও বিমানবাহিনী এবং পুলিশ সদস্যরা কাজ করছেন। তবে অতিরিক্ত ধোঁয়ার কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে বলে জানিয়েছেন তারা।

আগুন নিয়ন্ত্রণে অবশ্য বঙ্গবাজারের মতো পানির সংকটে পড়তে হয়নি ফায়ার ফাইটারদের। ঢাকা কলেজের পুকুর এবং আজিমপুর এলাকার বিভিন্ন জলাধার থেকে পানি ব্যবহার করে তারা আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন।

ফায়ার সার্ভিস সদস্যরা বলছেন, আগুন নিয়ন্ত্রণে সব ধরনের চেষ্টা করা হচ্ছে। কিন্তু এক পাশের আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলে অন্য পাশে দাউ দাউ করে জ্বলে উঠছে। এছাড়া দ্বিতীয় তলা এসি থাকার কারণে এসবের বিস্ফোরণে আগুন ও ধোঁয়া বাড়ছে।

তারা বলছেন, পুরো মার্কেটটিতে কাপড়ের দোকান। তৃতীয় ও দ্বিতীয় তলার কাপড়ে আগুন ধরায় প্রচুর ধোঁয়া হচ্ছে। এ কারণে ভেতরে ঢুকে কাজ করা অসম্ভব হয় উঠেছে।

ব্যবসায়ীদের অভিযোগ, অরক্ষিত বৈদ্যুতিক লাইন থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে। আর মার্কেটে অগ্নিনির্বাপণেরও ভালো ব্যবস্থা ছিল না। সব মিলিয়ে আগুনকে প্রাথমিক অবস্থায় নিয়ন্ত্রণের কোনও ব্যবস্থা ছিল না।

ঈদ-উল-ফিতরকে সামনে রেখে নিউ মার্কেটের ব্যবসায়ীরাও মধ্যরাত পর্যন্ত দোকান খোলা রেখেছিলেন। সেহেরি খেয়ে ঘুমাতে যাওয়ার আগ মুহূর্তে খবর আসে আগুনের। ব্যবসায়ীরা দ্রুত এসে দোকানের মালামাল বের করার চেষ্টা করেন। অগ্নিকাণ্ডের ঘটনায় ১৫শ' দোকান ক্ষতিগ্রস্ত হবে বলে ধারণা করছেন ব্যবসায়ীরা।

তাদের অনেকেই কান্না করছেন। অনেকেই মালামাল বের করার চেষ্টাও করেন। ঈদের আগে মার্কেটে লাগা আগুনে নিঃস্ব হয়ে যাওয়ার আশঙ্কা ব্যবসায়ীদের। 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top