• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রাখাইনের পরিস্থিতি দেখতে মিয়ানমারে রোহিঙ্গা প্রতিনিধিদল

রাজিউর রাহমান | প্রকাশিত: ৫ মে ২০২৩, ২০:৪৭

ছবি: সংগৃহীত

প্রত্যাবাসনের পরিবেশ দেখতে মিয়ানমারের রাখাইনে গেছেন ২৭ সদস্যের একটি প্রতিনিধি দল। যেখানে তিন নারীসহ ২০ রোহিঙ্গা, একজন অনুবাদক এবং ছয়জন বিভিন্ন দপ্তরের বাংলাদেশি কর্মকর্তা রয়েছেন। পাশাপাশি তাদের নিরাপত্তার জন্য দুটি বিজিবির স্পিডবোটসহ  ১৬ বিজিবি সদস্য রয়েছেন। শুক্রবার (৫ই মে) সকাল ৯টার দিকে প্রতিনিধিদলটি টেকনাফ দিয়ে নৌপথে মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হয়। 

রোহিঙ্গাদের প্রতিনিধি দলটি প্রথমে মংডু যাবে। তারপর তারা রাখাইন রাজ্যের বিভিন্ন গ্রাম ও প্রত্যাবাসনের জন্য প্রস্তুত করা অবকাঠামো দেখবেন। সেখানকার পরিস্থিতিও পর্যবেক্ষণ করবেন তারা। রোহিঙ্গা প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান।

চীনের মধ্যস্থতায় বর্ষা মৌসুমের আগে রাখাইনে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে চায় উভয় পক্ষ। এ লক্ষ্যে বাংলাদেশ,  চীন ও মিয়ানমারের মধ্যে কুনমিংয়ে সম্প্রতি ত্রিপক্ষীয় বৈঠক হয়েছে। সেই বৈঠকের ধারাবাহিকতায় রোহিঙ্গা প্রতিনিধি দল রাখাইনে গেল।

এরআগে, বাংলাদেশ থেকে আট লাখের বেশি রোহিঙ্গার একটি তালিকা পাঠানো হয় মিয়ানমারের কাছে। ওই তালিকা থেকে ফেরত নিতে পাইলট প্রকল্প হিসেবে প্রথম দফায় প্রায় ১ হাজার ১৪০ জনকে নির্ধারণ করে দেশটি। সেখান থেকে ৪২৯ জনের বিষয়ে আপত্তি জানিয়েছিল মিয়ানমার। পরে গত ১৫ মার্চ ১৯ সদস্যদের একটি টেকনিক্যাল টিম বাংলাদেশের টেকনাফে এসে ১৭৭ রোহিঙ্গা পরিবারের ৪৮০ জনের সঙ্গে সাক্ষাৎ করে মিয়ানমারে ফিরে যায়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top