• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সেন্ট্রাল হসপিটালকে দিলেন ওপেন চ্যালেঞ্জ

নবজাতক ও মায়ের মৃত্যুর দায় হাসপাতালের: সংযুক্তা সাহা

রাজিউর রেহমান | প্রকাশিত: ২০ জুন ২০২৩, ২১:৩৯

ছবি: সংগৃহীত

সন্তান প্রসবের জন্য হাসপাতালে চিকিৎসা নিতে এসে নবজাতক ও তার মা মারা যাওয়ার ঘটনার দায় সেন্ট্রাল হাসপাতালের বলে দাবি করেছেন ওই হাসপাতালের কনসালটেন্ট ডা. সংযুক্তা সাহা। মঙ্গলবার (২০ জুন) রাজধানীর পরিবাগে সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

ডা. সংযুক্তা সাহা বলেন, মাহবুবুর রহমান আখিকে যখন হাসপাতালে ভর্তি করা হয় তখন তিনি হাসপাতালে ছিলেন না। তাঁকে না জানিয়ে ওই রোগীকে ভর্তি করা হয়েছে। অপারেশনের বিষয়ে তার সাথে কোনো কথা বলেনি হাসপাতাল কর্তৃপক্ষ। আঁখির মৃত্যুর জন্য দায়ীদের শাস্তিও দাবি করেন ডা. সংযুক্তা সাহা।

সংযুক্তা সাহা হাসপাতাল কর্তৃপক্ষকে ওপেন চ্যালেঞ্জ জানিয়ে বলেন, বাংলাদেশের জনগণ প্রত্যক্ষদর্শী। আমি সেন্ট্রাল হাসপাতালকে ওপেন চ্যালেঞ্জ দিচ্ছি, আমার সঙ্গে যে কথা হয়েছিল প্লিজ সে কলার লিস্ট নিয়ে আসেন। প্লিজ ভিডিও কল হয়ে থাকলে সে ডিজিটাল প্রিন্ট নিয়ে আসেন। এটা এমনই কিছুই ব্যাপার না যদি সামান্যতম সত্য থেকে থাকে আপনাদের কথার প্রতি।

তিনি বলেন, আঁখি আমার রোগী ছিলেন না। তিনি কুমিল্লার একটি স্থানীয় হাসপাতালে ডাক্তার দেখিয়েছেন। এ বছরের মার্চে তিনি দুই বার সেন্ট্রালে এসে আমাকে দেখিয়েছিলেন। নিয়মিত রোগী হতে হলে একজন গর্ভবতীর গর্ভাবস্থার শুরুতে প্রতি মাসে একবার এবং শেষের দিকে দুই সপ্তাহে একবার দেখাতে হয়। আঁখি আমার নিয়মিত রোগী ছিলেন না।

ডা. সংযুক্তা সাহা বলেন, আঁখি যখন হাসপাতালে, তখন আমি দেশে ছিলাম না। আমার টিকিট ও বোর্ডিং পাস আমার কাছে আছে। আমি ভিডিও কলেও অপারেশন মনিটর করিনি। সব মিথ্যা। সেন্ট্রাল হাসপাতালে আঁখির অস্ত্রপচারের দশ দিন পর এ বিষয়ে তার বক্তব্য জানা গেল।

গত ৯ জুন সেন্ট্রাল হাসপাতালে সি-সেকশন সার্জারির সময় এক নবজাতকের মৃত্যু হয় এবং মায়ের অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ে। গতকাল সোমবার মাহবুবা আক্তার আঁখি অপর একটি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

আঁখির স্বামী ইয়াকুব আলী চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে চিকিৎসায় অবহেলা ও মিথ্যাচারের অভিযোগ এনে গত বুধবার ধানমন্ডি থানায় মামলা করেন।

অভিযোগে বলা হয়, রোগী ও তার পরিবারকে সার্জারির আগে বলা হয়েছিল যে ডা. সংযুক্তা সাহা অপারেশন করবেন। হাসপাতালে তাকে ওই চিকিৎসকের অধীনে ভর্তি করা হলেও ডা. সংযুক্তা সাহা দেশেই ছিলেন না। অন্য চিকিৎসকের মাধ্যমে স্বাভাবিক প্রসবের চেষ্টা ব্যর্থ হলে তখন অস্ত্রোপচার করে বাচ্চা বের করা হয়। পরদিন মারা যায় শিশুটি।

এ ঘটনায় ঢাকার একটি আদালত হাসপাতালটির ২ চিকিৎসককে কারাগারে পাঠিয়েছেন। এ বিষয়ে গত শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের লিখিতে আদেশে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ডা. সংযুক্তাকে হাসপাতালে সেবা দেওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। বিষয়টি নিয়ে আগামীকাল বুধবার সকাল ১০টায় সংবাদ সম্মেলন করবে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top