মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

কর্মসূচি ঘোষণা করে শাহবাগ ছাড়লেন কোটাবিরোধীরা

রায়হান রাজীব | প্রকাশিত: ১০ জুলাই ২০২৪, ২২:৪২

ছবি: সংগৃহীত

প্রায় আট ঘণ্টা পর শাহবাগ মোড় ছেড়েছেন কোটা আন্দোলনকারীরা। অবরোধ প্রত্যাহারের আগে আগামীকাল বৃহস্পতিবার বিকেল থেকে সারা দেশে আবারও 'বাংলা ব্লকেড' কর্মসূচির ডাক দিয়েছেন তাঁরা৷ আজ বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ।

আন্দোলনের সমন্বয়ক বলেন, ‘বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টা থেকে বাংলাদেশের আনাচে-কানাচে প্রতিটি রাজপথ ও রেললাইনে শিক্ষার্থীরা বাংলা ব্লকেড কর্মসূচি অব্যাহত রাখবে। বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে আমরা ব্লকেড কর্মসূচি শুরু করব এবং সারাদেশের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ পয়েন্টে ব্লকেড কর্মসূচি সফলভাবে পালন করবে।’

তিনি আরও বলেন, আমাদের আন্দোলন অভিনব জনমত প্রতিষ্ঠার কর্মসূচি, জনদুর্ভোগের কর্মসূচি নয়। আমরা আইনি প্রক্রিয়ায় হাইকোর্টের বারান্দায় যেতে চাই না, আমরা পড়ার টেবিলে থাকতে চাই। আমরা স্থায়ী সমাধান চাই। সেটা নির্বাহী বিভাগের কাছে, আদালতের কাছে নয়। অতিদ্রুত সময়ের মধ্যে এর সমাধানের আশা প্রকাশ করেন আসিফ মাহমুদ। কর্মসূচি ঘোষণা শেষ হলে ৭টা ৩৫ মিনিটের দিকে ঘটনাস্থল থেকে সরে যান আন্দোলনকারীরা।

এর আগে দুপুর ১২টার কিছুক্ষণ আগে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। পরে মৎস্য ভবন, কারওয়ান বাজার, পরীবাগ মোড় ও ফার্মগেটসহ বিভিন্ন জায়গায় ছড়িয়ে অবরোধ করে রাখেন। 

প্রায় ৫ ঘণ্টার অবরোধ করে মোড় ছেড়ে একে একে শাহবাগে জড়ো হন আন্দোলনকারীরা। পরে ৭টা ৩৫ মিনিটের দিকে কর্মসূচি ঘোষণা করে আন্দোলনকারীরা শাহবাগ ছেড়ে দেন। 

সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল, সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতি সংশোধনের দাবিতে তাঁরা এই কর্মসূচি পালন করছেন।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top