• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গণপরিবহনে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২০, ১৬:১৪

নিজস্ব প্রতিবেদক: দেশে ৮ মার্চ করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর ২৬ মার্চ থেকে গণপরিবহন বন্ধের নির্দেশনা দেয় সরকার। পরবর্তীতে ৬০ শতাংশ ভাড়া বাড়িয়ে ১ জুন থেকে অর্ধেক আসন ফাঁকা রাখার শর্তে বাস চলাচলের সুযোগ দেয় সরকার।  এতে করে বাড়তি ভাড়া গুনতে হয়েছে যাত্রীদের।

দীর্ঘদিন পর ১ সেপ্টেম্বর দেশের গণপরিবহনে প্রতিটি আসনে যাত্রী বসিয়ে আগের ভাড়া আদায়ের সিদ্ধান্ত নেয় সরকার।  সেই অনুযায়ী ১ সেপ্টেম্বর থেকে দেশের গণ-পরিবহন স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে। তবে স্বাস্থ্য মেনে সব আসনে যাত্রী তোলার সুযোগ দেয়া হয়েছিল রাজধানীর গণপরিবহনগুলোতে সেই স্বাস্থ্যবিধির কোনো বালাই চোখে পড়েনি। পরিবহন-শ্রমিকদের বেশির ভাগেরই মুখে মাস্ক নেই। সচেতনতা ছিল নেই যাত্রীদের মধ্যেও।  জীবাণুনাশকের ব্যবহারও দেখা নেই বললেই চলে।

রাজধানীর বিভিন্ন এলাকায় গণপরিবহনগুলোতে দেখা গেছে, সাধারণ সময়ের চেয়ে যাত্রীর চাপও অনেক কম ছিল। ফলে কিছু কিছু বাসে আসন খালিও দেখা গেছে। কিন্তু হুড়োহুড়ি করে বাসে উঠতে গিয়ে অনেক ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানছেন অনেকেই। কিছু কিছু ক্ষেত্রে বেশি ভাড়া আদায়ের অভিযোগও করছেন যাত্রীরা।  গণপরিবহনগুলোর প্রতি আসনে যাত্রী তোলার ক্ষেত্রে যেসব শর্ত সরকার দিয়েছিল, তা অনেকাংশে পালিত হয়নি।

এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সারা দেশে খোঁজ নিয়ে তিনি যে তথ্য পেয়েছেন, তাতে পরিস্থিতি সন্তোষজনক। সরকার কঠোর নজরদারি করছে। স্বাস্থ্যবিধি না মানার বিষয়ে মন্ত্রী বলেন, মানুষের নিজের স্বার্থেই স্বাস্থ্যবিধি মানা উচিত। সরকার সারা দেশেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে।

এনএফ/এনএম/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top