• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কুয়াকাটায় পর্যটকের টাকা ফেরত দেয়া প্রসঙ্গে

টাকাটা নিয়ে গেলে আমি নৈতিকতার কাছে হেরে যেতাম: ফটোগ্রাফার

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ২৪ জানুয়ারী ২০২৩, ০৫:৫৬

শুক্রবার পটুয়াখালীর কুয়াকাটা সৈকত এলাকায় মো. মিজানুর রহমান নামের এক পর্যটকের ৪৮ হাজার টাকা হারিয়ে যায়। তিনি বগুড়া থেকে পরিবার নিয়ে কুয়াকাটায় বেড়াতে এসেছিলেন। কুয়াকাটার লেম্বুর চর এলাকায় ছবি তুলতে গিয়ে সেই টাকা কুড়িয়ে পান মো. হাবিবুর রহমান নামের সৈকত এলাকার একজন পেশাদার আলোকচিত্রী। তিনি কুয়াকাটার ফটোগ্রাফার মালিক সমিতির সভাপতির কাছে ওই টাকা জমা দেন। হারানো টাকা ফেরত পান মিজানুর। এই ঘটনায় সবার প্রশংসা কুড়াচ্ছেন হাবিবুর রহমান। এ বিষয়ে প্রথম আলো সংবাদ মাধ্যমে তিনি একটি সাক্ষাৎকার দিয়েছেন, যা নিচে তুলে ধরা হলো-

সাংবাদিক: আপনি টাকাটা কীভাবে পেলেন?

হাবিবুর রহমান: ছবি তোলাই আমার কাজ। এ থেকে যা আয় হয়, তা দিয়েই আমার জীবন চলে। সে কারণে সৈকতেই ঘুরে ফিরে মানুষের ছবি তুলতে হয়। ওই দিন ছবি তোলার জন্য কুয়াকাটা সৈকতের লেম্বুর চর এলাকায় যাই। আমি যখন সৈকতের বালুচর দিয়ে হাঁটছিলাম, তখন দেখি একটি টিস্যুতে মোড়ানো কিছু পড়ে আছে। আমি হাত দিয়ে তুলে খুলে দেখি, বেশ কিছু টাকা। আমার তখনই মনে হয়, টাকাটা নিশ্চয় কুয়াকাটায় বেড়াতে আসা কোনো পর্যটকের। এরপর আমি টাকাটা যার, তাঁকে দেওয়ার জন্য চেষ্টা শুরু করি।

সাংবাদিক: কীভাবে টাকাটা প্রকৃত মালিকের কাছে ফেরত দিলেন?

হাবিবুর রহমান: আমি টাকাটা পাওয়ার পর ঘটনাস্থলে পর্যটকের কাছে গিয়ে বোঝার চেষ্টা করি, কারও টাকা হারিয়েছে কিনা। সেখানে এমন কাউকে পাইনি। এরপর আমাদের ছবি তোলার কাজের সঙ্গে জড়িত কয়েকজনের সঙ্গে আলাপ করি। তাঁরাও টাকাটা কার, তা খুঁজে বের করতে পারেননি। এরপর টাকাটা নিয়ে আমি ফটোগ্রাফার মালিক সমিতির সভাপতি আল আমীন কাজীর কাছে যাই। তাঁকে টাকা কুড়িয়ে পাওয়ার পুরো ঘটনা খুলে বলি। তিনিসহ পর্যটন পুলিশের কাছে যাই। পুলিশ আমার কাছ থেকে সব শুনে মাইকিং করে। কিন্তু কেউ টাকা হারানোর ব্যাপারে সাড়া দেননি। পরে মিজানুর রহমান নামের একজন পর্যটক এসে দাবি করেন টাকাটা তাঁর। প্রমাণ পেয়ে নিশ্চিত হওয়ার পর ৪৮ হাজার টাকা মিজানুরকে বুঝিয়ে দেওয়া হয়। এ ব্যাপারে পর্যটন পুলিশের পরিদর্শক হাসনাইন পারভেজ আন্তরিক সহযোগিতা করেছেন।

সাংবাদিক: মানবিক ও দৃষ্টান্তমূলক ভালো কাজটি করতে পেরে আপনার কেমন লাগছে?

হাবিবুর রহমান: আমি টাকাটা না দিলে কেউ আমাকে দোষারোপ করতে পারতেন না। কেউ কিছু বুঝতও না। আমি কুড়িয়ে পাওয়া টাকা নিয়ে যেতে পারতাম। তখন আমি নৈতিকতার কাছে হেরে যেতাম। আমি টাকাটা সত্যিকার মালিকের কাছে ফিরিয়ে দিতে পেরেছি, এটাই আমার জন্য পরম আনন্দের। এতে আমি যে কতটা শান্তি অনুভব করছি, তা বলে বোঝাতে পারব না।

সাংবাদিক: টাকাটা মালিকের কাছে তুলে দেওয়ার পর তিনি আপনাকে কী বললেন?

হাবিবুর রহমান: মিজানুর রহমান টাকাটা পেয়ে খুশি হয়েছেন। তবে তিনি বেশি খুশি হয়েছেন আমার সততার জন্য। আমাকে বুকে জড়িয়ে ধরেছেন। পুরস্কার হিসেবে আমাকে জোর করে পাঁচ হাজার টাকা দিয়েছেন।

সাংবাদিক: সমাজের অন্যদের জন্য আপনার কিছু বলার আছে?

হাবিবুর রহমান: আমি শুধু এটুকুই বলব, সৎভাবে চলতে হবে, মানবিক মানুষ হতে হবে। সততা আর মানবিকতা থাকলে আমরা সুন্দর একটা সমাজ প্রতিষ্ঠা করতে পারব।

সূত্র: প্রথমআলো




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top