• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গ্লোবাল চেঞ্জমেকার অ্যাওয়ার্ড ২০২১ জিতলেন বাংলাদেশের মবিন

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২১, ২১:২৫

গ্লোবাল চেঞ্জমেকার অ্যাওয়ার্ড ২০২১ জিতলেন বাংলাদেশের মবিন

বাংলাদেশি তরুণ উদ্যোক্তা এবং সায়েন্স বি'র প্রতিষ্ঠাতা মবিন সিকদার ‌‘ওয়াইইএফ গ্লোবাল চেঞ্জমেকার অ্যাওয়ার্ড ২০২১’ জিতেছেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) অর্জনে অসামান্য অবদান রাখা রবিবার (২৬ সেপ্টেম্বর) রাতে অনলাইনে তাকে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়।

বিশ্বের ৪০টি দেশের ৫০০ এর বেশি প্রতিযোগী এই সম্মানসূচক আন্তর্জাতিক অ্যাওয়ার্ডটির জন্য আবেদন করেন। এর মধ্যে বিভিন্ন দেশের ১৪ জন তরুণ চেঞ্জমেকারকে ‘রাইজিং ইমপ্যাক্ট ইয়ুথ' ক্যাটাগরিতে এবং সর্বোচ্চ সম্মাননা হিসেবে ৩ জন চেঞ্জমেকারকে 'Grand Global Jury Commendation' ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড দেওয়া হয়। জ্যামাইকা এবং মরক্কোর দুই তরুণের পাশাপাশি একমাত্র বাংলাদেশি হিসেবে 'Grand Global Jury Commendation' অ্যাওয়ার্ডটি অর্জন করেন মবিন সিকদার। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৪র্থ লক্ষ্য 'কোয়ালিটি এডুকেশন' অর্জনে তিনি ভূমিকা রেখেছেন।

অ্যাওয়ার্ড পাওয়া প্রসঙ্গে অনুভূতি জানতে চাইলে মবিন সিকদার বলেন, যেকোনো ধরনের প্রাপ্তিকে আমি অনেক বড় করে দেখি। এটি আমার প্রথম আন্তর্জাতিক পুরস্কার। যার কারণে খুশির মাত্রাটা অন্য যেকোনো সময়ের চেয়েই অনেক বেশি। এই অ্যাওয়ার্ড প্রাপ্তি আমাকে আরও বেশি করে অনুপ্রেরণা দিচ্ছে।

প্রসঙ্গত, ‘সায়েন্স বি’ বাংলাদেশের সবচেয়ে বড় বিজ্ঞান ভিত্তিক এডুকেশন প্ল্যাটফর্ম। ২০১৮ সালের ৩১ মে দেশে বিজ্ঞান শিক্ষার প্রসার ও শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূরীকরণে মবিন সিকদার সংগঠনটি প্রতিষ্ঠা করেন। ইতোমধ্যে তার প্রতিষ্ঠিত সংগঠনটি 'ওয়াইএসএসই গ্লোবাল এডুকেশন অ্যাওয়ার্ড' এবং 'বিওয়াইএলসি ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২১' অর্জন করেছে।


এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top